ক্ষমতা কমাচ্ছে বঙ্গের নিম্নচাপ, দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে আজও

194
ছবি : সংগৃহীত

কলকাতা: লাগাতার বৃষ্টিতে ভাসছে কলকাতা। ৬টি জেলায় অতি ভারী বৃষ্টির লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। কলকাতায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়াও চলছে। উত্তর ও মধ্য কলকাতা সহ দক্ষিণ কলকাতার বিস্তীর্ণ অঞ্চলে জল জমেছে। একাধিক এলাকায় বিদ্যুৎ পরিষেবা বিচ্ছিন্ন হয়েছে। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী কয়েকঘণ্টা এভাবেই লাগাতার বৃষ্টি চলবে।

আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, শুক্রবার থেকে কলকাতা সহ শহরতলী এলাকায় আবহাওয়ার পরিবর্তন হবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঘণীভূত নিম্নচাপ ক্রমশই পশ্চিমের দিকে সরে যাওয়ায় এদিন বিকেল থেকে ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হবে। তবে বৃষ্টির দাপট বাড়বে পুরুলিয়ায়। পশ্চিম বর্ধমান ও পুরুলিয়া জেলায় ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিম মেদিনীপুর বাঁকুড়া ও বীরভূম জেলায়। বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি হবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের অন্য জেলাতেও। শনিবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টি থাকবে দক্ষিণবঙ্গে।

- Advertisement -

এদিকে আবহাওয়া দপ্তর জানাচ্ছে রবিবার থেকে তাপমাত্রা বাড়বে। উত্তরবঙ্গে বৃষ্টি ক্রমশ বাড়বে। আগামী ২৪ ঘণ্টায় আলিপুরদুয়ার ও কোচবিহার এই দুই জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে।