উত্তরে বৃষ্টি, দক্ষিণে কুয়াশা, কেমন থাকবে আবহাওয়া জেনে নিন

471

কলকাতা: উত্তরে বৃষ্টি, দক্ষিণে কুয়াশা। তুষারপাতের সম্ভাবনা রয়েছে সিকিম ও সংলগ্ন এলাকায়। মঙ্গলবার থেকে পারদ নামবে উত্তরে। দক্ষিণবঙ্গে আপাতত তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা নেই বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, কলকাতায় সকালে মেঘমুক্ত আকাশ। পরে আংশিক মেঘলা আকাশ হওয়ার সম্ভাবনা। সকালের সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৯ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৬ ডিগ্রি। সেটাও ২ ডিগ্রি উপরে। বাতাসের সর্বোচ্চ জলীয়বাষ্পের পরিমাণ ৯৮ শতাংশ।

- Advertisement -

আগামী ৪৮ ঘণ্টায় দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় তুষারপাতের সম্ভাবনা সিকিমে। সিকিম ও সংলগ্ন এলাকায় পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। শুক্রবারে যে পশ্চিমী ঝঞ্ঝার ঢুকেছিল জম্মু-কাশ্মীরে সেই পশ্চিমী ঝঞ্ঝা হিমালয়ের পূর্ব এলাকা পাশ করছে। তাই এই বৃষ্টিও তুষারপাতের পরিস্থিতি। এই ঝঞ্ঝা চলে গেলে মঙ্গলবার থেকে উত্তরবঙ্গের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি নামবে। উত্তরবঙ্গের নীচের দিকে জেলাগুলিতে আগামী দু-তিন দিন ঘন কুয়াশার সতর্কতা। বিহার সংলগ্ন উত্তর দিনাজপুরে কুয়াশার সম্ভাবনা বেশি।

দক্ষিণবঙ্গে আগামী দু-তিন দিন ঘন কুয়াশার সর্তকতা। বিহার, ঝাড়খণ্ড, ওডিশা এই জেলাগুলিতে কুয়াশার মাত্রা বেশি হবে। আগামী চার-পাঁচ দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। রাতের তাপমাত্রা না কমায় শীতের আমেজ কিছুটা কমবে। তবে দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

বিহারে একটি ঘূর্ণাবর্ত হয়েছে আর বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড় আপাতত শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। তবুও এর প্রভাবে তামিলনাডু, কেরল, পুদুচেরি সংলগ্ন এলাকায় আগামী দু-তিন দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে।