দাপুটে বর্ষা আসার পূর্বাভাস, জানুন কী বলল হাওয়া অফিস

168

কলকাতা: জুন মাসের ১৮ তারিখ পর্যন্ত বর্ষাকালের স্বাভাবিক বৃষ্টিপাতের চেয়ে ৪০ শতাংস বেশি বৃষ্টিপাত দিয়ে ইনিংস শুরু করেছে ২০২১ সালের বর্ষা। তবে তারপর গত কয়েক দিনে একটু  দুর্বল হয়ে যায় বর্ষার দাপুটে বৃষ্টি। এমনই বার্তা দিচ্ছে আবহাওয়া দপ্তর। বর্ষার ভাবিভঙ্গি নিয়ে এবার বার্তা দিল হাওয়া অফিস। তবে তাপমাত্রার পরিবর্তন এখনই হচ্ছে না।কলকাতায় আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকতে চলে ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াস।

কিছুদিন আগে পর্যন্তও কলকাতার রাজপথ বর্ষার প্রারম্ভই কার্যত থইথই করেছে।  এদিকে, মৌসম ভবনের  তরফে জানানো হচ্ছে সারা দেশের নিরিখে বর্ষা যে গতিতে চলছে তাতে দেখা যাচ্ছে গত এক সপ্তাহে একটু বেগ হারিয়েছে বর্ষা। তবে আর কয়েকদিনের মধ্যেই তা ফের জোরালো আকার নিতে চলেছে।

- Advertisement -

আর মাত্র দেড়টা সপ্তাহ। তারপরই পড়ছে জুলাই মাস। আবহাওয়া দপ্তর  বলছে, জুলাই মাসের আগে মৌসুমী বায়ুর দাপটে বর্ষার প্রবল বর্ষণ শুরু হওয়ার সম্ভাবনা নেই। তবে জুলাই মাস থেকে প্রবল বৃষ্টিপাত হতে পারে।

বাঙালি কবির কথায় মজার ছলে ‘এমন ঘর ঘোর বরিষায়, ইলিশ ছেড়ে দাও সরিষায়’ এই লাইন অনেকেই আওড়ে থাকেন বর্ষাকালে! তবে এবার যে জুলাই মাস থেকে ঘোর বর্ষণ আসতে চলেছে তার পূর্বাভাস আজই দিয়েছে মৌসম ভবন। হাওয়া অফিস জানিয়েছে, জুন মাসের শেষ থেকেই রীতিমতো দাপট  নিয়ে বর্ষা প্রবেশ করবে।