বিদায় নিচ্ছে শীত, ধীরে ধীরে বাড়ছে তাপমাত্রা

133

কলকাতা: ধীরে ধীরে বিদায় নিচ্ছে শীত। আজ সকাল থেকে উত্তরবঙ্গে হালকা কুয়াশা থাকলেও বেলা বাড়তে আকাশ পরিষ্কার হতে দেখা যাচ্ছে। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গের সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। আগামী ৪-৫ দিন রাজ্যের তাপমাত্রা ৩-৪ ডিগ্রি পর্যন্ত বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ২৯.২ ডিগ্রি সেলসিয়াস থাকবে।

বৃহস্পতিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস নিচে। ২৪ ঘণ্টার মধ্যে ৩ ডিগ্রি বাড়ল তাপমাত্রা। রাজ্যের অনেক জায়গাতেই তাপমাত্রা স্বাভাবিকের থেকে ওপরে। তবে হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের কোনও কোনও জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে কম রয়েছে। বাংলাদেশ এবং সংলগ্ন এলাকার ওপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। যা সমুদ্রপৃষ্ঠ থেকে ১০৫ কিমি ওপর পর্যন্ত বিস্তৃত রয়েছে। বাংলাদেশ সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত থাকায় পুবালি হাওয়ায় জলীয়বাষ্প বেশি আসবে রাজ্যে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ এবং আংশিক মেঘলা আকাশ হলেও সপ্তাহের শেষে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

- Advertisement -

গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। আগামী ৪-৫ দিন রাতের তাপমাত্রা ২-৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। হালকা থেকে মাঝারি কুয়াশার সতর্কবার্তা দেওয়া হয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, মুর্শিদাবাদ ও নদিয়ায়।