বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ, পুজোয় ভারী বৃষ্টির সম্ভাবনা রাজ্যে

8087
Ayusman Chakraborty File Photo

কলকাতা: পুজোর মুখে বঙ্গোপসাগরে ফের ঘনীভূত হল নিম্নচাপ। এই নিম্নচাপ অন্ধ্রপ্রদেশ উপকূলের পরিবর্তে বাংলা উপকূলের দিকেই সরে আসতে পারে বলে মনে করা হচ্ছে। তাই হালকা থেকে মাঝারি নয়, ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে রাজ্যে।

মঙ্গলবার মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে। সেটি ক্রমে শক্তিশালী হবে। প্রাথমিকভাবে নিম্নচাপটি অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে সরবে। ৪৮ ঘণ্টা পর সেটি উত্তর-উত্তরপূর্বে এগোবে। এই গতিপথ হিসেবে বাংলা-বাংলাদেশ লাগোয়া উপকূলের দিকে নিম্নচাপ সরে আসতে পারে বলে মনে করা হচ্ছে। এর জেরেই ষষ্ঠীর দিন দুই ২৪ পরগনা, হাওড়া ও দুই মেদিনীপুরে এক-দু জায়গায় ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। পাশাপাশি জানানো হয়েছে, এই নিম্নচাপ যদি রাজ্যের খুব কাছে চলে আসে তবে শুধু ষষ্ঠী নয়, সপ্তমী থেকে দশমীও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

- Advertisement -

প্রসঙ্গত, করোনা সংক্রমণ রুখতে সোমবার রায় দিয়ে, বাংলার দুর্গাপুজোর সব মণ্ডপকে কনটেনমেন্ট জোন বলে চিহ্নিত করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এবার তার মধ্যে নিম্নচাপের মতিগতি এবং বৃষ্টির ভ্রুকুটিতে কী তবে বাঙালির সাধের দুর্গাপুজো দর্শকহীন হবে? সেটাই এখন দেখার।