আগামী ৪৮ ঘণ্টা ভারী বৃষ্টির সম্ভাবনা, বইতে পারে ঝোড়ো হাওয়া

5317

অনলাইন ডেস্ক: করোনা আবহে দুর্গাপুজোর সূচনা হল রাজ্যে। আজ মহাষষ্ঠী। দেবীর বোধন। তবে বৃহস্পতিবার সকাল থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গে একাধিক জায়গার আকাশ মেঘলা। কয়েক জায়গায় দু-এক পশলা বৃষ্টিও হয়েছে। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরেই আদ থেকে শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তবে উত্তরবঙ্গের আবহাওয়া তুলনামূলক ভালো থাকবে বলেই খবর।

দক্ষিণ ২৪ পরগনা জেলাশাসকের দপ্তর থেকে জানানো হয়েছে, পুজো কমিটিগুলিকে সতর্ক থাকতে বলা হয়েছে। গভীর নিম্নচাপের কারণে ২২ থেকে ২৪ অক্টোবর ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। এর জেরে পুজো মণ্ডপ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কাও রয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা গভীর সমুদ্রে রয়েছেন তাঁদের বৃহস্পতিবারের মধ্যে ফিরে আসতে নির্দেশ। কাকদ্বীপ, হাসনাবাদ ও দিঘায় বিপর্যয় মোকাবিলা বাহিনী মোতায়েন করা হয়েছে।

- Advertisement -

আবহাওয়া দপ্তর জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উপকূলবর্তী জেলাগুলিতে আগামী ৪৮ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি ছাড়াও দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর জেলায় ঝোড়ো হাওয়াও বইতে পারে। প্রসঙ্গত, করোনা সংক্রমণ রুখতে সোমবারের রায়ে বাংলার দুর্গাপুজোর সব মণ্ডপকে কনটেনমেন্ট জোন বলে চিহ্নিত করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এবার তার মধ্যে নিম্নচাপের মতিগতি এবং বৃষ্টির ভ্রুকুটিতে কী তবে বাঙালির সাধের দুর্গাপুজো দর্শকহীন হবে? সেটাই এখন দেখার।