সোমবার থেকে ঠান্ডা পড়া শুরু হবে, জানাল হাওয়া অফিস

1758

কলকাতা: শীতের দেখা নেই। ক্রমশ বাড়ছে তাপমাত্রা। তবে দিনে গরম যতটা বাড়ছে রাতে নামছে তাপমাত্রার পারদ। আগামী সোমবার থেকে ঠান্ডা পড়া শুরু হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে এখনই শীতের আশা না করাই ভালো।

আবহাওয়া দপ্তরের তরফে আগেই জানানো হয়েছিল, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বাঁধা হয়ে দাঁড়িয়েছে শীত। কমেছে ঠান্ডার অনুভূতি। তবে শুক্রবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের দু-এক জায়গায়। বুধবার বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গে। তবে সোমবার থেকে এই প্রতিকূল পরিস্থিতি কেটে যাবে বলেই মনে করছেন আবহবিদরা। তবে শীত আসতে যে ঢের দেরি, তাও মনে করিয়ে দিয়েছেন আবহবিদরা।

- Advertisement -

চলতি মরসুমের শুরুতে জাঁকিয়ে ঠান্ডা পড়েছিল দিল্লি সহ উত্তর ভারতে। তার সামান্যই এসে পৌঁছেছে বাংলায়। মৌসম ভবন জানিয়েছে, এই মুহূর্তে একটি পশ্চিমি ঝঞ্ঝা কাশ্মীরে প্রবেশ করছে। ভূমধ্যসাগর থেকে জলীয় বাষ্প বয়ে দেশের পশ্চিম থেকে পূর্ব দিকে ঝঞ্ঝা সরে। সেই সময় তাপমাত্রা বাড়তে থাকে। আবহবিদরা মনে করছেন, এই ঝঞ্ঝাটি পশ্চিম হিমালয়ে তুষারপাতের পরিস্থিতি তৈরি করবে এবং ঝঞ্ঝা সরে গেলেই সেই তুষারছোঁয়া বাতাস সমতলে নেমে আসবে এবং ঠাণ্ডা পড়বে। সোমবার থেকে তার প্রতিফলন দেখতে পাবে বাংলাও।