উত্তরবঙ্গে ঘন কুয়াশার সতর্কতা, বুধবার পর্যন্ত তাপমাত্রা কমবে রাজ্যে

360

কলকাতা: বুধবার পর্যন্ত পারদ পতনের সম্ভাবনা রয়েছে রাজ্যে। বৃহস্পতিবার থেকে তাপমাত্রা বাড়বে। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী দু-তিনদিন হালকা হলেও পশ্চিমবঙ্গে তাপমাত্রা কমবে। উত্তরবঙ্গেও দু-এক জায়গায় ঘন কুয়াশার সতর্কতা রয়েছে। ফলে এই বছরের মতো শীতকে বিদায় দেওয়ার আগে উপভোগ করে নিতে চান শীতপ্রেমীরা।

হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং সহ জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি কলকাতা সহ দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলা ও পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির মূল কারণ উত্তর-পশ্চিম দিক থেকে আসা শীতল বাতাস ও সমুদ্রের উপর থেকে আসা জলীয়বাষ্প পূর্ণ বাতাসের মিশ্রণ। গত শনিবার রাত থেকে রবিবার সকালের মধ্যে কলকাতা এবং তার আশপাশের অঞ্চলে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হয়। সঙ্গে ঝোড়ো হাওয়া চলে।

- Advertisement -

হাওয়া অফিস জানাচ্ছে, সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৫.৪ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। বাতাসে সর্বাধিক জলীয় বাষ্পের পরিমাণ থাকবে ৯৭ শতাংশ। আগামী পাঁচদিন তাপমাত্রা ওঠানামা করলেও, এরপর থেকে শীত কমতে শুরু করবে রাজ্যে। অন্যদিকে, মৌসম বিভাগের পূর্বাভাস অনুযায়ি বিহার, ঝাড়খণ্ড, পশ্চিবঙ্গ, সিকিম, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম ও ত্রিপুরার বিভিন্ন জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, অসম, মেঘালয়, অরুণাচল প্রদেশে বজ্রবিদ্যুৎ সহ প্রবল বৃষ্টি হতে পারে। পশ্চিমী ঝঞ্ঝা এই মুহূর্তে সরে গেলেও জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশের কিছু অংশে তুষারপাতের সম্ভাবনা রয়েছে।