বাণিজ্য সম্মেলনে মউ সাক্ষর, ২ প্রকল্পের শিলান্যাস মমতার

398
ছবি: সংগৃহীত।

কলকাতা: রাজ্যের বাণিজ্য সম্মেলনে মউ সাক্ষরিত হওয়ার ছয় মাসের মধ্যে ২টি পরিবেশবন্ধু প্রকল্পের শিলান্যাস করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার, নাম না করে মুখ্যমন্ত্রী রাজ্যপালের বিরুদ্ধে মন্তব্য করে বলেন, অনেকের অনেক কিছু শেখা উচিত। এর মধ্যে একটি রয়েছে বানতলা চর্মনগরীর দূষণ নিয়ন্ত্রণ প্রকল্প ও দিঘায় একটি ২০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ প্রকল্প।

জানা গিয়েছে, যদিও ইউরোপের একাধিক দেশের সহযোগিতায় বাস্তবায়িত হবে এই প্রকল্পগুলি। এদিন নবান্নে মমতা বলেন, ৬ মাস আগে ২০১৯-এর ডিসেম্বর মাসে এই প্রকল্পগুলির মউ সাক্ষরিত হয়েছিল। করোনা পরিস্থিতির মধ্যেও কাজ করে এই প্রকল্পগুলিকে বাস্তবায়নের দিকে এগিয়েছে সংশ্লিষ্ট সংস্থাগুলি। যার ফলে তাঁদের ধন্যবাদ জানানোর ভাষা নেই।

- Advertisement -

এদিন মুখ্যমন্ত্রী আরও বলেন, বানতলা চর্মনগরী বিশ্বের সেরা চর্মশিল্প কেন্দ্রগুলির মধ্যে অন্যতম। এখানে রাজ্য তো বটেই ভিনরাজ্যের চর্মশিল্প উদ্যোগীরা বিনিয়োগ করছেন। সাড়া মিলেছে চেন্নাই ও লখনউ থেকেও। এই প্রকল্পের বাস্তবায়নে কয়েক লক্ষ লোকের কর্মসংস্থান হবে।

তিনি আরও বলেন, দিঘায় একটি ২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌরবিদ্যুৎকেন্দ্র তৈরি হবে। এর ফলে দূষণমুক্ত শক্তি পাবেন গোটা রাজ্যবাসী। যা আগামী দিনগুলির জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এদিন ক্ষুদ্র ও মাঝারি শিল্পে পশ্চিমবঙ্গ দেশে প্রথম বলে দাবি করেন মুখ্যমন্ত্রী।