গাজোলে শুরু ‘বাংলা মোদের গর্ব’ অনুষ্ঠান

223

গাজোল: পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে শুক্রবার থেকে গাজোলে শুরু হল ‘বাংলা মোদের গর্ব’ অনুষ্ঠান। এই আসরে সংস্কৃতির বিভিন্ন পসরা নিয়ে উপস্থিত থাকবেন কলকাতা এবং জেলার খ্যাতনামা শিল্পীরা। অনুষ্ঠানকে কেন্দ্র করে মাঠে খোলা হয়েছে বেশ কিছু স্টল। এই স্টলগুলো থেকে রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্প গুলিকে সাধারণ মানুষের সামনে যেমন তুলে ধরা হবে, তেমনি আছে বিভিন্ন স্বনির্ভর দল সহ বিভিন্ন সংস্থার হরেক রকম পসরার স্টল। যেগুলো থেকে সাধারণ মানুষ তাদের পছন্দমত জিনিস কিনতে পারবেন। বিকেল থেকেই আদিবাসী নৃত্য-গানের তালে তালে মুখরিত হয়ে ওঠে অনুষ্ঠান প্রাঙ্গণ। এদিন থেকে গাজোল হাই স্কুল মাঠে শুরু হল পশ্চিমবঙ্গ সরকারের বাংলা মোদের গর্ব অনুষ্ঠান।

কলকাতা থেকে এসেছেন মঞ্চ, আলো, শব্দ এবং স্টল নির্মাণের কর্মীরা। শিল্পীদের তালিকাতেও রয়েছে কলকাতার নামী শিল্পীরা। এছাড়াও স্থানীয় এবং জেলা পর্যায়ের শিল্পী ও লোকশিল্পীরা থাকছেন। জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তর সূত্রে জানা গিয়েছে, অনুষ্ঠান চলবে ১০ জানুয়ারি পর্যন্ত। অনুষ্ঠানকে কেন্দ্র করে মূল মঞ্চে প্রতিদিন পরিবেশিত হবে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে যেমন কলকাতার শিল্পীরা অংশগ্রহণ করবেন তেমনি জেলার খ্যাতনামা শিল্পী এবং লোক শিল্পীরাও অংশগ্রহণ করবেন। এছাড়াও অনুষ্ঠানকে কেন্দ্র করে সরকারি বিভিন্ন প্রকল্পগুলি অনুষ্ঠান প্রাঙ্গণে প্রদর্শিত হবে।

- Advertisement -

অনুষ্ঠানস্থলে থাকবে পর্যটন, কন্যাশ্রী, ঐক্যশ্রী, শিক্ষাশ্রী, সবুজ সাথী, গতিধারা, উৎকর্ষ বাংলা, জয় জোহার, মানবিক প্রভৃতি বিভিন্ন প্রকল্পের স্টল। এগুলি থেকে এই প্রকল্প সম্পর্কে সাধারণ মানুষকে তথ্য প্রদান করা হবে। এছাড়া অনুষ্ঠান প্রাঙ্গণে থাকছে বিভিন্ন স্বনির্ভর দলের উৎপাদিত সামগ্রী। থাকছে অন্যান্য সংস্থার উৎপাদিত সামগ্রীর স্টল। এদিন বিকেলে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাশাসক (জেলা পরিষদ) বিশ্বজিৎ বারিক, মালদা জেলা পরিষদের সহ-সভাধিপতি চন্দনা সরকার, কর্মাধ্যক্ষ প্রতিভা সিংহ, জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক শাশ্বতী সাহা, গাজোল পঞ্চায়েত সমিতির সভাপতি রেজিনা পারভিন।