বঙ্গে বৃষ্টির পূর্বাভাস, জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা

3775

কলকাতা: নভেম্বরের মাঝামাঝি সময়েও শীতের আমেজ নেই দক্ষিণবঙ্গে। এর মধ্যেই বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়ে দিয়েছে আবহাওয়া দপ্তর। রবিবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, শুক্র ও শনিবার আকাশ আংশিক মেঘলা থাকবে। বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। রবিবার থেকে আবহাওয়ার পরিবর্তন। পুবালি হাওয়ার প্রভাব কমবে। বাড়বে উত্তুরে হাওয়ার প্রভাব। আগামী সপ্তাহে ৫ ডিগ্রি পারদ পতন হতে পারে কলকাতায়। জেলায় জেলায় শীতের কাঁপুনি অনুভূত হতে পারে।

- Advertisement -

এদিন কলকাতায় স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি সর্বনিম্ন তাপমাত্রা। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৮ ডিগ্রি। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৫ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।

উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং সহ পার্বত্য এলাকায় মেঘলা আকাশ থাকবে। হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। শুক্র ও শনিবার বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া এবং ঝাড়গ্রামে হালকা বৃষ্টির সম্ভাবনা।

রবিবার জম্মু-কাশ্মীরে ঢুকছে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা। এর প্রভাবে তাপমাত্রা নামার সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতে আগামী তিনদিনে ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে। আগামী ২৪ ঘণ্টা পর থেকে অর্থাৎ শনিবার থেকে তাপমাত্রা নামতে পারে মধ্য ভারতের রাজ্যগুলিতে। রবিবার থেকে তাপমাত্রা নামতে শুরু হবে পূর্ব ভারতের রাজ্যগুলিতে। আগামী কয়েকদিন ঘন কুয়াশা থাকবে নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম ও ত্রিপুরাতে। অরুণাচল, অসম ও মেঘালয়ে শিলা বৃষ্টির সম্ভাবনা।

এদিকে, বৃষ্টি চলবে দক্ষিণ ভারতে। আরব সাগরে নিম্নচাপ একই সঙ্গে উত্তর-পূর্ব মৌসুমি বায়ুর প্রভাব এবং পুবালি হাওয়ার দাপটে আন্দামান-নিকোবর, তামিলনাড়ু, লাক্ষাদ্বীপ, কেরলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।