ভারতীয় জওয়ানদের উপর আক্রমণ চিনের পূর্ব পরিকল্পিত: বিদেশমন্ত্রক

614

নয়াদিল্লি: সোমবার রাতে লাদাখে চিনা সেনার সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হয়েছেন। ঘটনায় রীতিমতো ক্ষোভে ফুঁসছে গোটা দেশ। এই পরিস্থিতিতে বুধবার ভারতের বিদেশমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শংকর ও চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-র মধ্যে টেলিফোনে কথা হয়।

গালওয়ানে ভারতীয় জওয়ানদের ওপর এই ধরণের আক্রমণ চিনের পূর্ব পরিকল্পিত বলে সেদেশের বিদেশমন্ত্রীকে জানিয়েছেন জয়শংকর। ধারাবাহিকভাবে লাদাখে প্রকৃতনিয়ন্ত্রণ রেখা বরাবর উত্তেজনা সৃষ্টির জন্য চিন দায়ী।

- Advertisement -

অন্যদিকে, আলাপ আলোচনার মাধ্যমেই যে সীমান্ত এলাকায় শান্তি ফিরে আসতে পারে সেকথা, জয়শংকরকে জানান ওয়াং। ভারতও যে শান্তিপূর্ণভাবে সীমান্ত সমস্যার সমাধান চায়, সেকথা ওয়াং’কে জানিয়েছেন জয়শংকর।

উল্লেখ্য, সোমবার রাতে পূর্ব লাদাখের গালওয়ান ভ্য়ালিতে চিনা সেনার সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হয়েছেন। সংঘর্ষে ৪৩ জন চিনা সেনাও হতাহত হয়েছেন বলে খবর পাওয়া গিয়েছে। মঙ্গলবার গোটা ঘটনা প্রকাশ্যে আসে। ২০ জন ভারতীয় জওয়ানের শহিদ হওয়ার খবর প্রকাশ্যে আসতেই দেশজুড়ে ক্ষোভ তৈরি হয়েছে।

এই পরিস্থিতিতে বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ‘লাদাখে চিনা সেনার সঙ্গে সংঘর্ষে শহিদ ভারতীয় জওয়ানদের আত্মবলিদান কখনওই বৃথা যাবে না।’

বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে প্রধানমন্ত্রী জানিয়েছেন, ভারত শান্তি চায়, তবে প্রয়োজন পড়লে উপযুক্ত জবাবও দিতে পারে।