একুশের ভোটে বিজেপির হাতিয়ার হোয়াটসঅ্যাপ গ্রুপ

মালদা : একুশের নির্বাচনে প্রচারের মূল হাতিয়ার হোয়াটসঅ্যাপ। সম্প্রতি শিলিগুড়িতে একথা পরিষ্কার জানিয়ে দিয়েছেন বিজেপির সর্বভারতীয় আইটি সেলের প্রধান অমিত মালব্য। ৬০ শতাংশ প্রচার হবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে। এর জন্য প্রতিটি জেলার প্রতিটি বুথস্তরে তৈরি করতে হবে হোয়াটসঅ্যাপ গ্রুপ। বিজেপির নেতাকর্মীদের নয়, এই গ্রুপে যুক্ত করতে হবে সমাজের প্রতিটি অংশের মানুষকে। আগামী ১০ জানুয়ারির মধ্যে পশ্চিমবঙ্গের প্রতিটি জেলায় এই নিয়ে হবে আইটি সম্মেলন। প্রতিটি জেলার সম্মেলনে সশরীরে হাজির থাকবেন অমিত মালব্য সহ রাজ্য আইটি সেক্টরের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক উজ্জ্বল পারেখ। যা নিয়ে ইতিমধ্যেই প্রতিটি জেলায় শুরু হয়ে গিয়েছে চরম প্রস্তুতি। বাদ নেই মালদা জেলাও।

বিজেপির একটি সূত্র জানাচ্ছে, জেলার প্রতিটি ব্লকে রয়েছে কয়েকটি করে মণ্ডল কমিটি। মণ্ডল কমিটির আওতায় রয়েছে কয়েকটি করে শক্তিকেন্দ্র। আর শক্তিকেন্দ্রের নীচে রয়েছে বেশ কয়েকটি করে বুথ। এইভাবেই প্রতিটি জেলায় গড়ে উঠেছে বিজেপির সংগঠন। মালদা জেলায় রয়েছে ২,৮৮৪টি বুথ। প্রতিটি বুথে গড়ে তুলতে হবে একটি করে হোয়াটসঅ্যাপ গ্রুপ। গ্রুপগুলিতে রাখতে হবে শিক্ষক, অধ্যাপক, শ্রমজীবী মানুষ সহ স্কুল পড়ুয়া এবং মহিলাদের। প্রত্যেকটি বুথে আইটি ইনচার্জ গঠন করতে হবে সম্মেলনের আগেই। যে ইনচার্জদের নিয়ে সম্মেলন করবেন স্বয়ং অমিত মালব্য। সেখানেই নির্দেশ দেওয়া হবে কীভাবে প্রচার করা হবে।

- Advertisement -

একটি সূত্র জানাচ্ছে, কেন্দ্রীয় কমিটি থেকে নির্দিষ্ট প্রচারের বিষয় পাঠানো হবে। মূলত কেন্দ্রীয় সরকারের বিভিন্ন কর্মসূচি থাকবে সেই প্রচারে। কেন্দ্রীয় সরকারের কর্মসূচি নিয়ে সাধারণ মানুষকে বিস্তারিত জানানোর পাশাপাশি সদস্যদের যে কোনও প্রশ্নের উত্তর দিতে হবে। কোনও বিষয়ে ওপর কী কী প্রশ্ন উঠতে পারে এবং সেই প্রশ্নের উত্তর কী দেওয়া হবে, তাও ঠিক করে দেবেন কেন্দ্রীয় কমিটি। এছাড়াও নির্বাচনের সময় প্রতিটি বুথে ঘটে যাওয়া ঘটনা দ্রুতগতিতে প্রতিটি মানুষের কাছে পৌঁছে দেওয়াই লক্ষ্য বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের। কারণ, মনে করা হচ্ছে নির্বাচন ঘোষণা হলেই রাজ্যের শাসকদলের আগ্রাসী মনোভাব আরও বাড়বে। ফলে ঘটবে একের পর এক অঘটন। সমস্ত ঘটনাই মানুষের কাছে পৌঁছে দেওয়া এই হোয়াটসঅ্যাপ গ্রুপের মূল লক্ষ্য।

আরও একটি সূত্র জানাচ্ছে, সম্প্রতি শিলিগুড়িতে হয়ে যাওয়া বৈঠকে প্রতিটি জেলার আইটি ইনচার্জকে অমিত মালব্য পরিষ্কার জানিয়ে দিয়েছেন আগামী বিধানসভা নির্বাচনের জন্য বিজেপির প্রচারের ৬০ শতাংশ করা হবে এই হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে। তাই প্রতিটি বুথের আইটি ইনচার্জরা যাতে পুরোপুরি দল অন্ত প্রাণ হন এবং আধুনিক ইন্টারনেট পরিষেবা সম্বন্ধে সচেতন হন, সেই ব্যাপারেও নির্দেশ দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে উত্তর মালদার বিজেপি সাংসদ খগেন মুর্মু বলেন, সম্প্রতি রাজ্যে এসেছিলেন জেপি নাড্ডা এবং অমিত মালব্য। তাঁরা প্রত্যেকেই বুথ কমিটিগুলিকে শক্তিশালী করার ব্যাপারে জোর দিয়েছেন। সঙ্গে প্রতিটি বুথে হোয়াটসঅ্যাপ গ্রুপ করা হবে। আমি মনে করি এই প্রচার অত্যন্ত আধুনিক এবং সময়োপযোগী।