এবার হোয়াটসঅ্যাপেই টাকা লেনদেন

473

নয়াদিল্লি: গত কয়েকবছর ধরে ভারতে অনলাইন লেনদেনে ই-ওয়ালেট ব্যবহারের প্রবণতা বাড়ছে। করোনা-লকডাউন পর্বে গুগল পে, ফোন পে, অ্যামাজন পে, পেটিএমের মতো ই-ওয়ালেট আরও বেশি জনপ্রিয় হয়েছে। ক্রেডিট ও ডেবিটকার্ডের অন্যতম বিকল্প হয়ে উঠেছে এসব ই-ওয়ালেট। এবার এই তালিকায় যুক্ত হল হোয়াটসঅ্যাপও।

ভারতে সর্বাধিক ব্যবহৃত মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ সম্প্রতি এদেশে পেমেন্ট সিস্টেম চালু করার ছাড়পত্র পেয়েছে। শুক্রবার এক ভিডিও বার্তায় ভারতে হোয়াটসঅ্যাপের মাধ্যমে টাকা লেনদেনের সুবিধার কথা জানিয়েছেন ফেসবুকের কর্ণধার মার্ক জুকেরবার্গ। ফেসবুক নিয়ন্ত্রিত হোয়াটসঅ্যাপের মাধ্যমে টাকা পাঠানোর সুযোগ অনলাইন লেনদেনকে আরও বেশি জনপ্রিয় করবে বলে মনে করা হচ্ছে।

- Advertisement -

জুকেরবার্গ বলেন, এবার থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে আপনি বন্ধু ও আত্মীয়দের টাকা পাঠাতে পারবেন। এটা মেসেজ পাঠানোর মতো সহজ। এজন্য কোনও ফি দিতে হবে না। ১৪০টি ব্যাংকের লেনদেন এই ব্যবস্থার মাধ্যমে করা যাবে। ফেসবুকের একটি সূত্র জানিয়েছে, ফেসবুক ইনকর্পোরেটকে হোয়াটসঅ্যাপের মাধ্যমে পেমেন্ট সার্ভিস চালানোর অনুমতি দিয়েছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া। হোয়াটসঅ্যাপ ভারতের ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস ব্যবহার করতে পারবে।

এতদিন বিটা ভার্সন হিসাবে হোয়াটসঅ্যাপ পে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হচ্ছিল। এবার থেকে তা অন্যান্য ই-ওয়ালেটের মত ব্যবহারযোগ্য হয়ে উঠল। তবে প্রথমেই সব ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ পে ব্যবহার করতে পারবেন না। প্রথম ধাপে ২ কোটি ব্যবহারকারীকে এই সুবিধা দেওয়া হবে। এর পর ধাপে ধাপে বাকিরা এই পরিষেবার আওতায় আসবেন। হোয়াটসঅ্যাপের মাধ্যমে লেনদেন করতে হলে এর আপডেট ভার্সন ইনস্টল করতে হবে। সেখানে পেমেন্ট অপশন পাওয়া যাবে।