তাজমহলের নাম হোক রামমহল বা শিবমহল!, দাবি বিজেপি বিধায়কের

237

আগ্রা: পৃথিবীর সপ্তম আশ্চর্যের মধ্যে অন্যতম স্থাপত্য তাজমহল। শিল্প, ইতিহাস, সৌন্দর্য্যের টানে সারা বিশ্বের পর্যটকদের পছন্দের জায়গা আগ্রার এই মোঘল সৌধ। মোঘল সম্রাট শাহজাহান তাঁর স্ত্রী মমতাজের স্মরণে তাজমহল তৈরি করেছিলেন। সম্প্রতি বার বার রাজনৈতিক আলোচনায় উঠে এসেছে এই স্মৃতিসৌধের নাম। ফের তাজমহলকে ঘিরে বিতর্ক শুরু হয়েছে উত্তরপ্রদেশে।

তাজমহলের নাম বদল করে ‘রাম মহল’ বা ‘শিব মহল’ করার দাবি তুলেছেন উত্তরপ্রদেশের বালিয়ায় বড়িয়ার বিজেপি বিধায়ক সুরেন্দ্র সিং। বিধায়কের যুক্তি, তাজমহল আগে একটি শিবমন্দির ছিল, পরবর্তীকালে বহিরাগত মুসলিম শাসকদের আক্রমণেই তার রূপ ও নামের পরিবর্তন হয়। তাই বর্তমানে ওই সেটিকে আবারও মন্দিরে রূপান্তরিত করার দাবি তুলেছেন তিনি।

- Advertisement -

উল্লেখ্য, উত্তরপ্রদেশে ক্ষমতায় আসার পর থেকেই একাধিক স্থানের নাম বদলেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সম্প্রতি উত্তরপ্রদেশের বিখ্যাত মোঘলসরাই স্টেশনের নাম পরিবর্তন করে দীনদয়াল উপাধ্যায় জংশন রাখা হয়েছে। গুজরাতেবিজয় রূপানির সরকার ড্রাগন ফলের নাম বদল করে ‘কমলাম’ রেখেছে। কিন্তু তাজমহলের নাম পরিবর্তনের দাবি মেনে নিতে পারেননি অনেকেই। তা নিয়ে বিতর্ক শুরু হয়েছে দেশ জুড়ে।