করোনা মোকাবিলায় মোদির ভূয়সী প্রশংসা হু প্রধানের

261
ছবি: সংগৃহীত।

নয়াদিল্লি: করোনা মোকাবিলায় ভারতের পদক্ষেপ ও সংকল্পের ভূয়সী প্রশংসা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস। বাকি দেশের তুলনায় করোনা টিকা তৈরি করার ক্ষেত্রে ভারত বর্তমানে অনেকটাই এগিয়ে রয়েছে।

মঙ্গলবার হু প্রধান টুইট করে প্রধানমন্ত্রী ও দেশে যেভাবে করোনা নিয়ন্ত্রণ হয়েছে, তার প্রশংসা করেছেন। তিনি টুইটে লেখেন, করোনা রোধে ভারত একের পর সিদ্ধান্ত গ্রহণ করেছে। বিশ্বের অন্যতম বৃহত্তম করোনা টিকা প্রস্তুতকারক দেশ হিসেবে ভারত আজ দৃষ্টান্ত স্থাপন করেছে।

- Advertisement -

সরকারি বিশেষজ্ঞ কমিটির ছাড়পত্র মিলেছিল আগেই। এবার ২১-এর শুরুতেই দুটি করোনা টিকা কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের ছাড়পত্র মিলেছে দেশে। গত রবিবার সাংবাদিক বৈঠক করে একথা জানিয়েছিলেন, ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার ভি জি সোমানি। সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাকসিন বিভিন্ন পর্যায়ে তাদের টিকার ট্রায়াল চালিয়েছে। সেই রিপোর্ট তাঁরা ডিসিজিআইয়ের কাছে পেশ করেছিল। তা সন্তোষজনক মনে হওয়ার পরই এই দুটি টিকাকে নিয়ন্ত্রিত জরুরি ব্যবহারের জন্য ছাড়পত্র দেওয়া হয়েছে। এছাড়াও দেশে জাইডাস ক্যাডিলার জাইকোভ-ডি ও রাশিয়ার স্পুটনিক-ভির পরীক্ষামূলক ট্রায়াল চলছে।