ভারতে আসবে না, শিয়াওমির ২ ফোন

1149

নয়াদিল্লি: শুধুমাত্র চিনের বাজারের কথা ভেবে দুটি ফোন নিয়ে এসেছে শিয়াওমি। এমআই ১০ আল্ট্রা এবং রেডমি কে৩০ আল্ট্রা মডেলের এই দুটি ফোন ভারত সহ বিশ্বের অন্যত্র লঞ্চ করবে না তারা। এদের মধ্যে এমআই ১০ আল্ট্রা ফ্ল্যাগশিপ এবং রেডমি কে৩০ আল্ট্রা অ্যাফোর্ডেবল রেঞ্জের স্মার্টফোন। চলতি মাসেই সংস্থার ১০ বছর পূর্তি উপলক্ষ্য শিয়াওমি এই দুটি মডেল লঞ্চ করেছে। একটি প্রযুক্তি বিষয়ক ওয়েসাইটকে দেওয়া সাক্ষাৎকারে শিয়াওমির এক প্রতিনিধি নিশ্চিত করেছেন যে, এই ফোন দুটি তারা শুধুমাত্র চিনের বাজারেই বিক্রি করবে। ভারত সহ বিশ্বের বাকি দেশগুলিতে এই ফোন বেচবে না তারা। এমনকি পোকো বা অন্য কোনও সাবব্র‌্যান্ডের অধীনে অন্য নামে ফোনগুলি লঞ্চ করা হবে না। পাশাপাশি, ভারতে এমআই ১০ সিরিজের বেস মডেল অর্থাৎ এমআই ১০ মডেলটিকেই বিক্রি করবে শিয়াওমি।

রেডমি কে ৩০ আল্ট্রা: এই ফোনে ৬.৬৭ ইঞ্চি ডিসপ্লে রয়েছে। ডিসপ্লের রিফ্রেস রেট ১২০ হার্টজ। এতে মিডিয়াটেকের ৭ ন্যানোমিটারের ডাইমেনসিটি ১০০০+ চিপসেট ব্যবহার করা হয়েছে। এই ফোনের ক্ষেত্রে ৬ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ, ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ, ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজের চারটি সংস্করণের মধ্যে বেছে নেওয়ার সুযোগ রয়েছে। ফোনের পিছনে ৬৪ মেগাপিক্সেলের প্রাইমারি লেন্সের সঙ্গে ১৩ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল সেন্সর, ৫ মেগাপিক্সেলের ম্যাক্রো লেন্স এবং ২ মেগাপিক্সেলের ডেপথ সেন্সর রয়েছে।এতে ২০ মেগাপিক্সেলের পপআপ সেলফি ক্যামেরা আছে। ৪,৫০০ এমএএইচের ব্যাটারির পাশাপাশি রেডমি কে ৩০ আল্ট্রায় ৩৩ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তি ব্যবহার করেছে শিয়াওমি।

- Advertisement -

এমআই ১০ আল্ট্রা: শিয়াওমির এই ফোনে ৬.৬৭ ইঞ্চির ফুল এইচডি+ ওএলইডি ডিসপ্লে রয়েছে। ডিসপ্লের রিফ্রেস রেট ১২০ হার্টজ। এতে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৬৫ চিপসেট ব্যবহার করা হয়েছে। তাপমাত্র ঠিক রাখার জন্য এই ফোনে ভিসি লিকুইড কুলিং, মাল্টি লেয়ার গ্রাফিটি, থার্মাল সেন্সর অ্যারে এবং গ্রাফেন প্রযুক্তি রয়েছে। এমআই ১০ আল্ট্রায় অ্যানড্রয়ে ১০ অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে এমআইইউআই ১২ স্কিন রয়েছে। ফোটোগ্রাফির জন্য এই ফোনের পিছনে ৪৮ মেগাপিক্সেলের একটি প্রধান লেন্সের সঙ্গে ২০ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড শুটার, ১২ মেগাপিক্সেলের পোর্ট্রেট স্ন্যাপার এবং ১২০x হাইব্রিড জুম ও ৫x অপটিক্যাল জুম বিশিষ্ট একটি ৪৮ মেগাপিক্সেলের টেলিফোটো লেন্স রয়েছে। এছাড়া লেসার অটো ফোকাস এবং ফ্লিকার সেন্সরও আছে। সেলফি তোলার জন্য রয়েছে ২০ মেগাপিক্সেলের একটি ক্যামেরা। ৪,৫০০ এমএএইচ ব্যাটারির এই ফোনে ১২০ ওয়াটের ওয়্যার্ড ফাস্ট চার্জিং প্রযুক্তি রয়েছে, যার ফলে ডিভাউসটি মাত্র ২৩ মিনিটেই সম্পূর্ণ চার্জ হয়ে যায় বলে শিয়াওমির দাবি। ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ, ৮ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ, ১২ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ এবং ১৬ জিবি র‌্যাম ও ৫১২ জিবি স্টোরেজের চারটি সংস্করণে এমআই ১০ আল্ট্রা পাওয়া যাবে।