সকালে কুয়াশা থাকলেও বেলা বাড়তেই অন্য ছবি উত্তরে

381

কলকাতা: শুক্রবার সকাল থেকে উত্তরবঙ্গে কুয়াশা থাকলেও বেলা বাড়তেই আকাশ পরিষ্কার হয়েছে। কিছু এলাকায় দৃশ্যমানতা ২০০ মিটারের নামতে পারে। আগামী কাল থেকে তাপমাত্রা বাড়বে উত্তরবঙ্গে। এদিন সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা ছিল দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। অন্যদিকে, কলকাতায় আরও নামল পারদ। বৃহস্পতিবারের থেকে কিছুটা কমেছে শুক্রবারের তাপমাত্রা। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, এদিন কলকাতা ও সংলগ্ন এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার যা ছিল ১৫ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবারের সর্বোচ্চ তাপমাত্রা ২৭.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি।

আগামী ২৪ ঘণ্টায় নিম্নমুখী থাকবে তাপমাত্রা। রবিবার থেকে তাপমাত্রা ফের বাড়বে বলে জানাচ্ছে হাওয়া অফিস হবে। আগামী সপ্তাহের শুরুতে তাপমাত্রা ৩-৫ ডিগ্রি বাড়তে পারে।কলকাতা সহ দক্ষিণবঙ্গে শীতের আমেজ চলবে আগামী ৪৮ ঘণ্টা। শনিবার পারদ বেশ কিছুটা নামতে পারে। রবিবার থেকে তাপমাত্রা ফের বাড়তে শুরু করবে দক্ষিণবঙ্গে। সোমবারে ১৮-১৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছোতে পারে শহরের তাপমাত্রা।
এদিকে শুক্রবার জম্মু-কাশ্মীরে নতুন পশ্চিমী ঝঞ্ঝার আগমন হয়েছে। এই ঝঞ্ঝার প্রভাবে উত্তর-পশ্চিম ভারতে আবহাওয়ার পরিবর্তন হবে। উত্তর-পশ্চিম ভারতে আগামী দু-তিন দিন তাপমাত্রা বাড়লেও, তারপর থেকে তাপমাত্রা নিম্নমুখী হবে। পশ্চিমী ঝঞ্ঝা সরে গেলেই ৪-৫ডিগ্রি নামবে তাপমাত্রা।

- Advertisement -

শনিবার ও রবিবার জম্মু-কাশ্মীর, লাদাখ, মুজফফরপুর, হিমাচলপ্রদেশে ভারী বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। উত্তরাখণ্ডে হালকা থেকে মাঝারি বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে।অন্যদিকে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি এবং উত্তরপ্রদেশের একাংশে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বাংলা-বিহার-ওডিশা ঝাড়খণ্ডে তাপমাত্রা বাড়বে আগামী কয়েকদিন। আগামী তিন-চার দিন ঘন কুয়াশার দাপট থাকবে অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরাতে।