জাঁকিয়ে শীত রাজ্যজুড়ে, পূর্বাভাস আবহাওয়া দপ্তরের

539

কলকাতা: সামান্য তাপমাত্রা বাড়লেও বছরের বাকি কটা দিন জাঁকিয়ে শীতের পরিস্থিতি থাকবে রাজ্যে। আরও একটু বাড়লো কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। গতকালের থেকে ১.১ ডিগ্রী বেড়ে বৃহস্পতিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৬ ডিগ্রী। যা স্বাভাবিক তাপমাত্রা। বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে ২৫.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ।

ডিসেম্বরের শেষে রাজ্যে বেশ ঠাণ্ডার আমেজ রয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, আগামী কয়েকদিন এমনই ঠাণ্ডার আমেজ থাকবে। বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৫ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৬ ও ২৭ ডিসেম্বর আবার তাপমাত্রা নামার সম্ভাবনা রয়েছে। জাঁকিয়ে শীত পড়বে কলকাতা সহ বাকি জেলাগুলিতে। কলকাতার তাপমাত্রা ১২ ডিগ্রির আশেপাশে থাকবে। জেলাতে আরও কমতে পারে তাপমাত্রা। আগামী ২৪ ঘণ্টা সকাল এর দিকে হালকা কুয়াশা থাকবে। ১৩ থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে তাপমাত্রা থাকবে।

- Advertisement -

দক্ষিণ-পূর্ব আরব সাগর মলদ্বীপ সংলগ্ন এলাকায় নিম্নচাপের সম্ভাবনা। আন্দামান ও নিকোবর বৃষ্টি হতে পারে সপ্তাহান্তে। নতুন করে সক্রিয় পশ্চিমী ঝঞ্জা আসবে শনিবার জম্মু-কাশ্মীরে। এর প্রভাবে জম্মু-কাশ্মীর রাধা উত্তরাখান্ড হিমাচল প্রদেশ তুষারপাতের সম্ভাবনা রয়েছে সপ্তাহান্তে। এই তুষারপাতের প্রভাবে বছর শেষে আরও একটি শীতের স্পেল আসতে পারে বাংলায়। আগামী দুদিন সকালে কুয়াশা থাকবে পশ্চিমবঙ্গ সিকিম বিহার ঝাড়খন্ডে।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা নামবে। আগামী ৪৮ ঘণ্টার পর থেকে আকাশ পরিষ্কার থাকবে। ডিসেম্বর মাস জুড়ে তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকবে। পশ্চিমী ঝঞ্জা ও বঙ্গোপসাগরের উপর একের পর এক ঘূর্ণাবর্তের জেরে রাজ্যে শীত প্রবেশে বাধা পাচ্ছিল। সেই সঙ্গে কলকাতা সহ দক্ষিণবঙ্গে দাপট ছিল ঘন কুয়াশার। কয়েকদিন এর মধ্যে কলকাতার তাপমাত্রা একধাক্কায় নামে ১৫ ডিগ্রির নিচে। বড়দিন পর্যন্ত এমনই ঠাণ্ডার দাপট থাকবে। পারদ আরও নামবে কিনা, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।