আবহাওয়ার খামখেয়ালিপনায় জানুয়ারিতে উধাও শীত

246

কলকাতা: তাপমাত্রা আরও বাড়ল কলকাতায়। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি বেশি। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, কলকাতায় শীত ফেরার সম্ভাবনা নেই। গোটা রাজ্যে ১২ জানুয়ারি পর্যন্ত তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা নেই। মূলত কারণ উত্তর-পশ্চিম দিক থেকে আগত ঠাণ্ডা বাতাস বাধা পেয়েছে, তাই রাজ্যে ঠাণ্ডা বাতাসের প্রভাব কমেছে। এছাড়াও অন্ধ্রপ্রদেশ উপকূল থেকে যে গরম হওয়া ঢুকেছে সেটা রাজ্যের উপর থেকে যাচ্ছে।

শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৬ শতাংশ। সকালের দিকে কুয়াশা থাকছে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, ১২ জানুয়ারির পর থেকে দিনের ও রাতের তাপমাত্রা কমতে শুরু করবে। কারণ উত্তর-পশ্চিমের ঠাণ্ডা হাওয়ার প্রভাব বাড়বে। দক্ষিনবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

- Advertisement -

আবহাওয়াবিদরা জানিয়েছেন, আগামী ৪৮ ঘণ্টায় কলকাতার তাপমাত্রা ২০ ডিগ্রির আশপাশেই ঘোরাফেরা করবে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রার তেমন হেরফের হবে না। আগামী মঙ্গলবার থেকে পারদ কিছুটা নামতে পারে। তবে তা স্বাভাবিকের উপর থাকবে। মকর সংক্রান্তির সময় কলকাতার তাপমাত্রা ১৪ ডিগ্রির আশপাশে থাকতে পারে। অন্যদিকে, উত্তরবঙ্গে ২৪ ঘণ্টা পর থেকে তাপমাত্রা কিছুটা কমতে পারে।