কলকাতা সহ গোটা রাজ্যে জাঁকিয়ে শীত এ সপ্তাহেই

481

কলকাতা: এক লাফে ৬ ডিগ্রি নামবে তাপমাত্রা। এ সপ্তাহেই কলকাতা সহ গোটা রাজ্যে জাঁকিয়ে শীত আসছে। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বৃহস্পতিবার সকালে সামান্য কুয়াশা থাকবে, পরে পরিষ্কার আকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে শুক্রবার রাত থেকে দ্রুত আবহাওয়ার পরিবর্তন হবে বলে জানা গিয়েছে। রাতের দিকে তাপমাত্রা অনেকটা নামবে। শনিবার থেকে মঙ্গলবার রাজ্যে জাঁকিয়ে শীত নামার সম্ভাবনা রয়েছে। কলকাতায় ১২ ডিগ্রিতে পারদ নামতে পারে। জেলায় দশের নীচে পারদ নামবে।

এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.২ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। বুধবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের ওপরে ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস ছিল। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৪৭ থেকে ৯৫ শতাংশ। আগামী ৪৮ ঘণ্টায় ঘন কুয়াশার সর্তকতা রয়েছে দিল্লি, পাঞ্জাব-সহ পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে। ওড়িশা, পশ্চিমবঙ্গ, ছত্রিশগড় ও বিহারে ঘন কুয়াশার সম্ভাবনা। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব না থাকায় উত্তর পশ্চিম ভারতে জাঁকিয়ে শীত পড়েছে। একই সঙ্গে কোল্ড-ডে পরিস্থিতি উত্তর-পশ্চিম ভারতের এই রাজ্যগুলিতে।

- Advertisement -

উত্তর পশ্চিম ভারতের এই শৈত্য প্রবাহের জেরে শীতল হবে মধ্যভারত ও পূর্ব ভারত। আগামী ৪৮ ঘণ্টায় ৩ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামবে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি এবং মহারাষ্ট্রে। আগামী তিন-চার দিনে মধ্য ভারতের রাজ্যগুলি অর্থাৎ মধ্যপ্রদেশ, ছত্রিশগড় এবং তৎসংলগ্ন এলাকায় ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে। বৃহস্পতিবার ও শুক্রবার তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না পূর্ব ভারতের রাজ্যগুলিতে। আবহাওয়াবিদদের অনুমান, বিহার ঝাড়খণ্ড, ওড়িশা ও পশ্চিমবঙ্গে সপ্তাহান্তে রাতের তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি পর্যন্ত নামতে পারে।