এই শীতে সহজেই বানিয়ে ফেলুন মজাদার ঝিনুক পিঠে

367

উত্তরবঙ্গ সংবাদ পোর্টালঃ শীত চলে এসেছে আর বাঙালীর ঘরে ঘরে পিঠে খাওয়া হবে না, এমনটা হতেই পারে না। কিন্তু, আজকাল সময় বাঁচাতে ঘরে তৈরি পিঠের চেয়ে দোকান থেকে কেনা পিঠে দিয়েই রসনা তৃপ্তি করেন অনেকে। তবে কিছু কিছু পিঠে আছে যা বানানো খুবই সহজ এবং তার সঙ্গে গ্রামবাংলার সুস্বাদু পিঠের আমেজ এনে দিতে পারে আপনার মনে। এমনই একটি জিভে জল আনা পিঠে হল ঝিনুক পিঠে। আসুন জেনে নিই কিভাবে বানাবেন মজাদার এই পিঠে।

উপকরণঃ কোড়ানো নারকেল- ১ কাপ, চালের গুঁড়ো- ১ কাপ,ময়দা- ১ কাপ, দুধ- দেড় কাপ, লবণ- সামান্য, চিনি- ২ কাপ, জল- ৩ কাপ, এলাচ গুঁড়ো- ১/২ চা চামচ, নতুন চিরুনী- ২টি, তেল- ভাজার জন্যে, ড্রাই ফ্রুটস- পরিবেশনের জন্য

- Advertisement -

পদ্ধতিঃ লবণ, ময়দা ও চালের গুঁড়ো একসঙ্গে মিশিয়ে নিন। ভালোভাবে দুধ ফুটিয়ে তাতে প্রথমে নারকেল দিন। এরপর এটা দিয়ে চালের গুঁড়োর মিশ্রণটি মেখে রুটির মতো ডো করে নিন। এবার পাতলা পাতলা লেচি কেটে সেখান থেকে ছোটো ছোটো ডিম্বাকৃতি বল বানিয়ে নিন। এরপর একটি বলকে একটি চিরুনির উপর রেখে আর একটি চিরুনি দিয়ে চেপে ঝিনুকের আকৃতিতে মুড়িয়ে নিন। এইভাবে সবগুলো বানানো হলে ডুবো তেলে সোনালি করে ভেজে নিন।

এদিকে চিনি, জল ও এলাচ গুঁড়ো একসাথে মিশিয়ে জ্বাল করে সিরা তৈরি করে নিন। সিরা বেশী ঘন যেন না হয়। এবার ভাজা পিঠেগুলো গরম সিরায় ছেড়ে দিন। ঠান্ডা হলে ড্রাই ফ্রুটস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু ঝিনুক পিঠে।