কেরলে প্রত্যাহার ‘জেনারেল কনসেন্ট’, তদন্ত করতে অনুমতি রাজ্যের সরকারের

418

তিরুঅনন্তপুরম: এবার থেকে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাদের কোনও রাজ্যে তদন্ত করতে গেলে নিতে হবে অনুমতি। বুধবার সিবিআইকে দেওয়া ‘জেনারেল কনসেন্ট’ প্রত্যাহার করে নিল পিনারাই বিজয়ন সরকার। এমনই ঠিক হয়েছে রাজ্য মন্ত্রিসভায়। এর আগে এই সিদ্ধান্ত নিয়েছে ছত্তীসগড়, রাজস্থান, মহারাষ্ট্র ও বাংলা। এবার সেই পথেই হাঁটল কেরল সরকার। রাজ্যে সিবিআইকে কোনও মামলার তদন্ত করতে গেলে সেই রাজ্যের সরকারের থেকে অনুমতি নিতে হবে।

জানা গিয়েছে, কেন্দ্রীয় তদন্ত সংস্থার তৎপরতা নিয়ে গত সপ্তাহে সরব হন পিনারাই বিজয়ন। তিনি বলেন, ক্ষমতার সীমা ছাড়িয়ে রাজ্যের বদনাম ও রাজ্যকে অস্থির করার চেষ্টা করছে সিবিআই। প্রসঙ্গত, এনিয়ে সরব হয় সিপিআই, সিপিএমও।

- Advertisement -

সম্প্রতি কেরল সিপিএমের সাধারণ সম্পাদক কোদিয়ারি বালাকৃষ্ণণও এনিয়ে সরব হন। তিনি বলেন, সিবিআই যেভাবে রাজনীতির হাতিয়ার হয়ে উঠছে তার বিরুদ্ধে সরকারের কিছু করা প্রয়োজন। সিবিআইকে রাজনৈতিক হাতিয়ার বলছেন রাহুল গান্ধিও।

উল্লেখ্য, সম্প্রতি রাজ্যে সোনা পাচারকাণ্ডে নাম জড়িয়েছে রাজ্যের মন্ত্রী-আধিকারিকদের। সেই মামলার তদন্ত করছে সিবিআই। ওই মামলা নিয়ে প্রবল চাপে কেরল সরকার। তার পরেই এই সিদ্ধান্ত নিল পিনারাই বিজয়ন সরকার।