লোনের কিস্তি চাওয়ায় বন্ধন ব্যাংকে বিক্ষোভ মহিলাদের

930

রাকেশ শা, ঘোকসাডাঙ্গা: লকডাউনের মাঝে লোনের কিস্তি চাওয়াকে কেন্দ্র করে মঙ্গলবার মাথাভাঙ্গা-২ ব্লকের ঘোকসাডাঙ্গায় বন্ধন ব্যাংকের শাখায় বিক্ষোভ দেখালেন বেশ কিছু মহিলারা। বন্ধন ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছেন, এই মুহূর্তে যারা দিতে পারবেন তাদেরই এখন নেওয়া হচ্ছে। জানা গিয়েছে, রাজ্যের অন্যান্য স্থানের মত মাথাভাঙ্গা-২ ব্লকের ঘোকসাডাঙ্গা, উনিশবিশা, রুইডাঙ্গা সহ মাথাভাঙ্গা-২ ব্লকের বিভিন্ন স্থানের অনেকে বন্ধন ব্যাংকের মাধ্যমে লোন নিয়ে ব্যবসা বাণিজ্য, কৃষিকাজ সহ গরু-ছাগল কিনে রুজিরুটি চালাচ্ছেন। করোনার কারণে দেশজুড়ে চলছে লকডাউন। অধিকাংশ দোকানপাট বন্ধ। স্বাভাবিক জনজীবন বিপর্যস্ত। এর মাঝেই বন্ধন ব্যাংকের কর্মীরা বিভিন্ন এলাকায় গিয়ে লোনের কিস্তি দাবি করছে বলে অভিযোগ।

মঙ্গলবার বন্ধন ব্যাংকের ঘোকসাডাঙ্গা শাখার সামনে বেশকিছু মহিলা এই নিয়ে বিক্ষোভ দেখান। বিক্ষোভকারী মহিলাদের মধ্যে করেকজন জানান, তারা ওই ব্যাংক থেকে লোন নিয়েছেন। লকডাউনে ব্যবসাবাণিজ্য বন্ধ। কেন্দ্রীয় সরকার ঘোষনা করেছে লকডাউনের মাঝে কোন লোনের কিস্তি দিতে হবে না। অথচ ব্যাংককর্মীরা তাদের কাছে কিস্তি চাইছেন। ‘আমরা এই মুহূর্তে কোথা থেকে কিস্তি দিব? আমরা এখন কিস্তি দিতে পারব না। পরিস্থিতি স্বাভাবিক হলে কিস্তি দিব।’ ব্যাংক কর্তৃপক্ষ পরে অবশ্য তাদের বলেন যারা তাদের সাপ্তাহিক কিস্তি দিতে চাইছেন তাদের কাছেই কিস্তি নেওয়া হচ্ছে। তারপর ওই মহিলারা কিস্তি না দিয়েই বাড়ি ফিরে যান।

- Advertisement -

এব্যাপারে ওই ব্যাংকের ঘোকসাডাঙ্গার তপুরায় সিংহ জানান, ‘আমাদের এখানে প্রায় পাঁচ হাজার গ্রাহক রয়েছেন। আমরা বর্তমান পরিস্থিতিতে যারা কিস্তি দিতে চাইছেন তাদের কাছেই কিস্তি নিচ্ছি। পাশাপাশি লোনও দিচ্ছি। যারা এই সময়ে দিতে পারছেন না তাদের চাপ দিচ্ছি না। যারা এখন কিস্তি দিচ্ছেন না তাদের কাছে পরে নেওয়া হবে। আজকের গোটা ঘটনাটি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।’