বীরপাড়ায় গাড়ি সহ কাঠ বাজেয়াপ্ত

362

মোস্তাক মোরশেদ হোসেন, বীরপাড়া: লকডাউনেও চুপ করে বসে নেই কাঠ মাফিয়ারা। বরং, পথে-ঘাটে জনসমাগম কমে যাওয়ায় যেন অনেকটাই নিশ্চিন্ত হতে পেরেছে বীরপাড়া এলাকার কাঠ মাফিয়া চক্রের পান্ডারা।

সোমবার রাত আটটা নাগাদ বীরপাড়ার কাছে পাগলি নদী সংলগ্ন এলাকায় সেগুন কাঠসহ একটি গাড়িটি বাজেয়াপ্ত করেন বনদপ্তরের জলপাইগুড়ি ডিভিশনের দলগাঁও রেঞ্জের কর্মীরা। বীরপাড়ার দলমোর বনাঞ্চল সেগুন গাছের কয়েকটি গুঁড়ি ওই যাত্রীবাহী ছোটো গাড়িতে চাপিয়ে পাচার করা হচ্ছিল। দলগাঁওয়ের রেঞ্জার দোরজি শেরপা বলেন, “কাঠের গুঁড়িগুলি গোপালপুর চা বাগানের ভেতর দিয়ে শিশুবাড়ি হয়ে ধুলাগাঁও অঞ্চলে পাচার করা হচ্ছিল। বনকর্মীরা তাড়া করতেই গাড়িটি ফেলে চম্পট দেয় পাচারকারিরা। বাজেয়াপ্ত করা কাঠের আনুমানিক মূল্য প্রায় এক লক্ষ টাকা। গাড়িটিকেও বাজেয়াপ্ত করা হয়েছে।”

- Advertisement -

আরও পড়ুন: করোনা: ২৪ ঘণ্টায় দেশে সর্বাধিক মৃত্যু

কয়েক বছর ধরে গোটা বীরপাড়া এলাকাটি কাঠ পাচারকারিদের স্বর্গরাজ্যে পরিণত হয়েছে বলে অভিযোগ। গত ৩০ মার্চ বীরপাড়া থানার দলমোর ৩ নম্বর গারোবস্তিতে হানা দিয়ে প্রায় দু লক্ষ টাকা মূল্যের বেআইনিভাবে কেটে আনা বেশ কয়েকটি সেগুন গাছের গুঁড়ি বাজেয়াপ্ত করেন বীরপাড়া থানার পুলিশ ও দলগাঁও রেঞ্জের  বনকর্মীরা। ২১ মার্চ দলমোর ৪ নম্বর বস্তিতে দু’টি পৃথক অভিযান চালিয়ে  বীরপাড়া থানার পুলিশ ও বনদপ্তরের দলগাঁও রেঞ্জের কর্মীরা প্রায় সাড়ে চার লক্ষ টাকা মূল্যের ১৩৯ সিএফটি সেগুন কাঠ বাজেয়াপ্ত করেন। ২ মার্চ ভোররাতে হাতি তাড়াতে টহলরত বানারহাট রেঞ্জের বনকর্মীরা দলগাঁও রেঞ্জের বান্দাপানি চা বাগান এলাকায় একটি মালবাহী ছোটো গাড়ি সহ প্রায় দেড় লক্ষ টাকার সেগুন কাঠ বাজেয়াপ্ত করেন।

বীরপাড়ার দলগাঁও রেঞ্জের বান্দাপানি, দলমোরের জঙ্গলে কয়েক বছর ধরে রীতিমতো মৌরসিপাট্টা গেড়েছে কাঠ মাফিয়ারা, খবর স্থানীয় সূত্রের। বনদপ্তরও ওই অভিযোগ উড়িয়ে দেয়নি। প্রসঙ্গত, বীরপাড়ার কিছুদূরে অবস্থিত দলমোর বনাঞ্চল থেকে সেগুন গাছগুলি কেটে পাচার করার পেছনে একটি বড় চক্র সক্রিয় রয়েছে বলে অভিযোগ স্থানীয়দের। বীরপাড়ার বাসিন্দাদের দীর্ঘদিনের অভিযোগ, রাতে ওই এলাকায় কাটা গাছগুলি ভোরবেলা বীরপাড়ার ওপর দিয়ে ছোটো গাড়িতে চাপিয়ে পাচার করা হয়। তবে, চক্রটি অত্যন্ত শক্তিশালী হওয়ায় কেউ প্রকাশ্যে প্রতিবাদ করার সাহস পান না।

আরও পড়ুন: হান্টাপাড়া চা বাগান থেকে অস্ত্র উদ্ধার

প্রসঙ্গত, ওই এলাকা থেকে বীরপাড়ার ওপর দিয়ে কাঠ পাচার করার সময় এর আগে দলগাঁও রেঞ্জের বনকর্মীরা বেশ কয়েকটি নম্বরপ্লেটবিহীন ছোটো গাড়ি বমাল বাজেয়াপ্ত করেছেন। বীরপাড়া মাকরাপাড়া রোডের পাশেই দলমোর বনাঞ্চলের বৃক্ষচ্ছেদনের নজির চোখে পড়ে। তবে, মাফিয়াদের দাপটে ওই এলাকায় পুলিশ ছাড়া অভিযান চালাতে সাহস পান না বনকর্মীরাও। রেঞ্জার দোরজি শেরপা বলেন, “পাচারকারিরা রুট পাল্টাচ্ছে। তবে, লাগাতার অভিযান চালানো হবে।”