ডেরা থেকে উদ্ধার কাঠ, অধরা মাফিয়ারা

69

বীরপাড়া: বন্ধ চা বাগানের গোপন ঘাঁটি থেকে বাজেয়াপ্ত করা হল প্রায় ১ লক্ষ ৮০ হাজার টাকা মূল্যের বেআইনিভাবে কেটে আনা সেগুন গাছের গুঁড়ি। মঙ্গলবার বিকেলে আলিপুরদুয়ার জেলার ভুটান সীমান্তবর্তী এলাকার বন্ধ চা বাগান বান্দাপানির একটি গোপন ঘাঁটিতে হানা দেন এসএসবি ফালাকাটার ১৭ নম্বর ব্যাটেলিয়নের জওয়ান, পুলিশের টেন এসএপির জওয়ান ও বনকর্মীরা। বন দপ্তরের জলপাইগুড়ি ডিভিশনের দলগাঁওয়ের রেঞ্জার দোরজি শেরপা জানান, বাজেয়াপ্ত করা হয়েছে বেশ কয়েকটি সেগুন গাছের গুঁড়ি। রেতি বনাঞ্চল থেকে গাছগুলি কেটে বান্দাপানি চা বাগানের গুম্বা লাইনের একটি গোপন ডেরায় সেগুলি জমা করে রাখা হয়েছিল বলে জানান তিনি।

বন দপ্তর সূত্রের খবর, দলগাঁও রেঞ্জ এলাকায় গড়ে ওঠা কাঠ পাচার চক্রের একটি অন্যতম ঘাঁটি হয়ে দাঁড়িয়েছে বান্দাপানি চা বাগানটি। প্রসঙ্গত, বান্দাপানি চা বাগান ঘেঁষে দাঁড়িয়ে রয়েছে রেতি বনাঞ্চলটি। সেখান থেকে গাছ কেটে বান্দাপানির গোপন ঘাঁটিতে লুকিয়ে রাখা হয়। পরে রহিমপুর সরুগাঁও খগেনহাট করিডোর দিয়ে সেগুলি পাচার করা হয়।

- Advertisement -

বান্দাপানি চা বাগানটি ২০১৩ সাল থেকে বন্ধ হয়ে রয়েছে। এলাকায় আর্থিক সমস্যা প্রবল। তার ওপর ভিনরাজ্যে পাড়ি দেওয়া শ্রমিকরাও করোনা পরিস্থিতির জেরে ফিরে এসেছেন। ফলে এলাকায় বাড়ছে রুজির সমস্যা। এই সুযোগে কিছু মাফিয়া কর্মহারা শ্রমিকদের ব্যবহার করে কাঠ পাচার করে মোটা টাকা উপার্জন করে চলেছে। বান্দাপানি চা বাগান এলাকায় নিরাপত্তা বাহিনী ছাড়া অভিযান চালানোর সাহস পাননা বনকর্মীরাও। তবে মঙ্গলবার এসএসবি ও পুলিশ নিয়ে অভিযান চালিয়েও তাঁরা কাউকে ধরতে পারেননি।