পৃথিবীর তাপমাত্রা যত বাড়ছে, গাছপালা বৃদ্ধির মরশুমও একইসঙ্গে বাড়ছে। এই সমযে খুব তাড়াতাড়ি গাছগুলি অনেকটা লম্বা হচ্ছে। কিন্তু মধ্য ইউরোপের জঙ্গলে গবেষণা করে বিজ্ঞানীরা দেখছেন, দূষণের সঙ্গে তাপমাত্রা যত বাড়ছে তাতে গাছগুলি অনেক লম্বা হচ্ছে ঠিকই, তবে তার কাঠ আর আগের মতো শক্তপোক্ত ও টেকসই থাকছে না। দুর্বল হযে যাচ্ছে। এর ফলে গাছও সহজেই ভেঙে পড়ছে।

ম্যাসাচুসেটসের ফ্যালমাউথ শহরের উডস হোল রিসার্চ সেন্টারের বিজ্ঞানী রিচার্ড হফটন জানিয়েছেন, কাঠ যতটা শক্ত হওযা উচিত ততটা শক্ত থাকছে না। এর ফলে ঝড়ে বা প্রাকৃতিক দুর‌্যোগে বনাঞ্চলের আরও বেশি ক্ষতি হবে। এমনকি গাছের কার্বন ডাই-অক্সাইড শোষণ ক্ষমতাও অনেক কমে যাবে।

জার্মানির টেকনিকাল ইউনিভার্সিটি অফ মিউনিখের বন বিজ্ঞানী হান্স প্রেখ ও তাঁর সহকারীরা জানাচ্ছেন, পৃথিবীর আবহাওযা পরিবর্তনের ফলে কীভাবে কাঠের গুণগত মানও বদলে গিয়েছে। দক্ষিণ জার্মানির ৪১টি জাযগা থেকে তাঁরা তাঁদের অনুসন্ধান শুরু করেন। বিভিন্ন প্রজাতির গাছের নমুনা সংগ্রহ করে তাঁরা দেখিয়েছেন, প্রায দেড়শো বছরে কাঠের ঘনত্ব ১২ শতাংশ থেকে কমে ৮ শতাংশে এসে দাঁড়িয়েছে। প্রেখ বলেন, কাঠের ঘনত্ব যে এতটা কমে গিযেে তা ভাবতে পারিনি। কিন্তু কেন এরকম হচ্ছে? তাপমাত্রা বৃদ্ধি এর অন্যতম কারণ। হান্স প্রেখ জানিয়েছে, কৃষিকাজে ব্যবহৃত রাসাযনিকের ফলে মাটিতে নাইট্রোজেনের পরিমাণ বেড়ে যাওযা, যানবাহন ও কলকারখানার দূষণও এর জন্য দায়ী।