বকেয়া বেতন ও কাজের দাবিতে কর্মীদের বিক্ষোভ

91

আসানসোল: তিন মাসের বকেয়া বেতনের দাবি ও কাজ থেকে বসিয়ে দেওয়ার প্রতিবাদে আন্দোলন শুরু করলেন আসানসোলের কুলটি থানার কল্যানেশ্বরীর একটি বেসরকারি ইস্পাত ও লোহা কারখানা এবং পাওয়ার প্ল্যান্টের শতাধিক কর্মী। সোমবার সকাল থেকে কারখানার মেইন গেটের সামনে বিক্ষোভ দেখানো শুরু হয়। প্রায় দিনই এই কারখানার মেইন গেটের সামনে কোনও না কোনও ইস্যুতে বিক্ষোভ দেখানো হয়।

এদিন এই কারখানার পাওয়ার প্ল্যান্টে কর্মরত ঠিকাদার কোম্পানির তত্ত্বাবধানে প্রায় ১০৪ জন কর্মী বকেয়া তিন মাসের বেতন ও কাজে ফিরিয়ে নেওয়ার দাবিতে বিক্ষোভ দেখানো শুরু করেন। এই বিক্ষোভের জেরে এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। কুলটি থানার চৌরাঙ্গি ফাঁড়ির পুলিশ ঘটনাস্থলে গিয়ে বিক্ষোভকারীদের শান্ত করে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেন। তাতে অবশ্য কোনও সুরাহা হয়নি। কারখানা কর্তৃপক্ষ সরাসরি জানিয়ে দেন, তাদের এখন কিছু করার নেই।

- Advertisement -

কারখানার কর্মীদের অভিযোগ, বেতন না পাওয়ায় অনাহারে দিন কাটাচ্ছে তাঁরা। বকেয়া বেতন চাওয়ার জন্য তাদের কাজ থেকে বসিয়ে দেওয়া হয়। গত তিন মাস ধরে বেতন আমরা পাইনি। তাছাড়া তাঁরা যে ঠিকাদারের অধীনে কাজ করতেন সে এই অবস্থায় তাদেরকে ফেলে পালিয়ে যায়। কারখানা কর্তৃপক্ষ সেই দায়িত্ব অন্য এক ঠিকাদারকে দিয়ে দেয়। কর্মীরা জানান, তাদের সামনে রয়েছে হয় আত্মহত্যা। আর না হলে টানা বিক্ষোভ করা।