বিশ্ব ক্যানসার দিবস পালন

148

রায়গঞ্জ ও চালসা: বিশ্ব ক্যানসার দিবস পালন করা হল রায়গঞ্জে। বৃহস্পতিবার বিশ্ব ক্যানসার দিবসে রায়গঞ্জ মেডিকেল কলেজ ও হাসপাতালে ম্যামোগ্রাফি ইউনিট সহ চারটি ইউনিট চালু হল। রায়গঞ্জ মেডেকেলের বগির্বিভাগে উপস্থিত হয়ে বিশেষজ্ঞ অরবিন্দর রায় ও চিকিৎসক রতন সরকার জানান, প্রাথমিক পর্যায়ে স্তন ক্যানসার ধরা পড়লে চিন্তার কোনও কারণ নেই। রায়গঞ্জ মেডিকেলে ম্যামোগ্রাফি ইউনিট থেকে প্রাথমিকভাবে মহিলাদের স্তন ক্যানসার নির্ণয় করা সম্ভব হবে। রায়গঞ্জ মেডিকেলের সহকারী অধ্যক্ষ প্রিয়ঙ্কর রায় জানান, এখন থেকে বহির্বিভাগ ও বিভিন্ন ওয়ার্ডে বিনামূল্যে ম্যামোগ্রাফি পরীক্ষা করানো হবে।

এদিন ১১৩ জন ক্যানসার আক্রান্ত রোগীর চিকিৎসা করেন দুই চিকিৎসক। ২০১৮ সালের নভেম্বরে রায়গঞ্জ জেলা ও সুপার স্পেশালিটি হাসপাতালকে মেডিকেল কলেজ ও হাসপাতালে উন্নীত করে রাজ্য সরকার। ২০১৯ সালের গোড়ায় রাজ্য স্বাস্থ্য দপ্তর হাসপাতাল কর্তৃপক্ষকে একটি ম্যামোগ্রাফি মেশিনে বরাদ্দ করে। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, নির্মাণকারী সংস্থার সঙ্গে রাজ্য স্বাস্থ্য দপ্তরের নির্মাণ চুক্তি সংক্রান্ত বিষয়ে জটিলতা তৈরি হওয়ায় এতদিন ওই ইউনিট চালুর কাজ আটকে ছিল। কিছুদিন আগে রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফে ওই ইউনিট চালুর অনুমতি পাওয়া যায়। হাসপাতাল সূত্রে খবর, হাসপাতালে সুপার তথা সহকারী অধ্যক্ষ প্রিয়ঙ্কর রায়ের উদ্যোগে এই ইউনিট চালু করা হয়। ক্যান্সার বিশেষজ্ঞ রতন সরকার, চিকিৎসক অরবিন্দ রায়ের বক্তব্য, দুস্থ পরিবারের মহিলাদের বাইরে এত টাকা দিয়ে এই পরীক্ষা করাতে গিয়ে সমস্যায় রড়তে হত। এই ইউনিটে প্রাথমিকভাবে স্তন ক্যানসার নির্ণয় করে দ্রুত চিকিৎসার কাজ শুরু করা যাবে। এখানে যাতে কেমোথেরাপির ব্যবস্থা করা যায় তার জন্য মেডিকেল কলেজ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলা হয়েছে।

- Advertisement -

বিশ্ব ক্যানসার দিবস পালন| Uttarbanga Sambad | Latest Bengali News | বাংলা সংবাদ, বাংলা খবর | Live Breaking News North Bengal | COVID-19 Latest Report From Northbengal West Bengal India

অন্যদিকে, মেটেলি ব্লকের আইভিল চা বাগানে এদিন বিশ্ব ক্যানসার দিবস পালন করা হয়। এদিন বাগানের স্বাস্থ্যকর্মীদের নিয়ে একটি সচেতনতা শিবিরের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন বাগানের জোনাল ওয়েলফেয়ার ম্যানেজার রাজেন চিকবাড়াইক সহ আরও অনেকে।