নানা অনুষ্ঠানে বিশ্ব পরিবেশ দিবস পালন উত্তরবঙ্গে

102

উত্তরবঙ্গ ব্যুরো: নানা অনুষ্ঠানে বিশ্ব পরিবেশ দিবস পালিত হল উত্তরবঙ্গে। শনিবার জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে দিনটি পালন করা হয়।

এদিন জলপাইগুড়ি সায়েন্স অ্যান্ড নেচার ক্লাবের ভোটপট্টি শাখার তরফে পরিবেশ রক্ষায় সচেতনতা মূলক বার্তা সম্বলিত পোস্টারে সাজানো একাধিক ট্যাবলো বের করা হয়। মাধবডাঙ্গা-২ সহ পদমতি-১ ও ২ অঞ্চলের বিভিন্ন এলাকায় নানা কর্মসূচি চলে। ক্লাবের তরফে বিনামূল্যে চারাগাছ বিতরণ করা হয়।

- Advertisement -

পাশাপাশি মেখলিগঞ্জের চ্যাংরাবান্ধা, বাগডোকরা গ্রাম পঞ্চায়েতে এদিন বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়। ২৫০ কিশোরীকে গাছের চারা বিতরণ করে মেখলিগঞ্জ সুসংহত সেবা প্রকল্প। রেড ভলান্টিয়ারদের উদ্যোগে তুফানগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে মেহগনি চারা গাছ বিতরণ করা হয়। পাশাপাশি তুফানগঞ্জ শহরের বাজার মোড়ে সিপিএমের যৌথ এরিয়া কমিটির কার্যালয়ের সামনে দুঃস্থদের সবজি বিতরণ করা হয়। তৃণমূলের ছাত্র পরিষদের উদ্যোগেও এদিন পরিবেশ দিবস অনুষ্ঠিত হয় ঘোকসাডাঙ্গায়।

আলিপুরদুয়ারের ফালাকাটায় গাছের চারা বিলি করে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা। ফালাকাটার পারঙ্গেরপার শিশু কল্যাণ উচ্চ বিদ্যালয়ের দ্বাদশ শ্রেণির সাতজন পড়ুয়া এদিন করোনা সুরক্ষাবিধি মেনে গাছের চারা বিলি করে। বিশ্ব পরিবেশ দিবস অনুষ্ঠিত হয় রায়গঞ্জেও। এদিন পুরসভার উদ্যোগে বৃক্ষরোপণ করা হয়। টাঙ্গন নদীর ধারে বংশীহারি ব্লক নদী ও পরিবেশ সুরক্ষা সমিতির তরফে পরিবেশ দিবস অনুষ্ঠিত হয়। সমিতির তরফে শতাধিক নতুন প্রজাতির ভেটিভার ঘাসের চারা লাগানো হয়।