উত্তরবঙ্গ ব্যুরো, ৫ জুনঃ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে নানা কর্মসূচি পালিত হল উত্তরবঙ্গজুড়ে। বুধবার মালবাজারে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে উড়ান সাংস্কৃতিক সংস্থার পক্ষ থেকে একটি বর্ণাঢ্য পদযাত্রা বের করা হয়। দৈনিক বাজার এলাকায় প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার বন্ধের আবেদন জানিয়ে লিফলেট বিলি করা হয়। ৫ নম্বর ওয়ার্ডে শিশু উদ্যানে গাছের চারা রোপণ করা হয়।

কোচবিহার শহরের ৭ নম্বরের ওয়ার্ডের রাজমাতা দিঘি সংলগ্ন উদ্যানে সচেতনতামূলক পথ নাটক পরিবেশিত করে স্বেচ্ছাসেবী সংগঠন ‘কোচবিহার অনাসৃষ্টি’। পাশাপাশি বৃক্ষ রোপণ করেন সংগঠনের সদস্যরা। কোচবিহার পুরসভার সামনে থেকে একটি পদযাত্রা বের করে মাউন্টেনিয়ার্স ক্লাব। সমাজে পরিবেশের প্রভাব নিয়ে আলোচনাও করেন ক্লাবের সদস্যরা। এদিকে, প্লাস্টিকের ক্যারিব্যাগ মুক্ত শহর গড়ে তোলার লক্ষ্যে বিশ্ব পরিবেশ দিবসের দিন একটি পদযাত্রার আয়োজন করা হয় হলদিবাড়িতে।

অন্যদিকে, আলিপুরদুয়ারের বীরপাড়া, কুমারগ্রাম সহ বিভিন্ন এলাকায় বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে পদযাত্রা করা হয়। বিশ্বব্যাপী উষ্ণায়ন এবং পরিবেশ দূষণ রোধে কুমারগ্রামের তরুণ দল ‘সমাধান, সামাজিক বন্ধন’ বাসস্ট্যান্ডে চারা গাছ বিতরণ করে। বীরপাড়ার রামঝোড়া বাজারে পদযাত্রা বের করে ডুয়ার্স ইউনাইটেড ক্লাব। পরিবেশকে বাঁচাতে কি করণীয় সেই সম্পর্কে সচেতন করেন বনদপ্তরের লঙ্কাপাড়া রেঞ্জার বিশ্বজিৎ বিসুই।