আলিপুরদুয়ার ব্যুরো, ৩ ডিসেম্বরঃ আলিপুরদুয়ারের পলাশবাড়িতে ‘পথ’ নামক বিশেষভাবে সক্ষম স্কুলের তরফে মঙ্গলবার বিশ্ব প্রতিবন্ধী দিবস পালন করা হল। এদিন পলাশবাড়ি এলাকায় শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রায় প্রায় ১৫০ জন পড়ুয়া ও তাদের অভিভাবকরা শামিল ছিলেন। পরে স্কুল প্রাঙ্গনে পড়ুয়াদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।
ফালাকাটার খগেনহাট ওয়েলফেয়ার অর্গানাইজেশনের উদ্যোগে এদিন বিশ্ব প্রতিবন্ধী দিবস উপলক্ষে একটি ট্যাবলো বের করা হয়। বিডিও অফিস প্রাঙ্গণ থেকে বের হয়ে সুসজ্জিত ওই ট্যাবলোটি ফালাকাটা ব্লকের বিভিন্ন পথ পরিক্রমা করে। বিশেষভাবে সক্ষমদের শংসাপত্র ও মানবিক প্রকল্পে ভাতা পাওয়ার পদ্ধতি সম্পর্কে সকলকে সচেতন করা হয়। ট্যাবলো থেকে প্রচার পত্র ও বিলি করা হয় বলে সমাজসেবী লক্ষীকান্ত রায় জানিয়েছেন।
কামাখ্যাগুড়ির তেঁতুলতলায় বিশ্ব প্রতিবন্ধী দিবস পালিত হল। ডুয়ার্স প্রতিবন্ধী সমিতির উদ্যোগে প্রায় ৯০ জন বিশেষভাবে সক্ষমদের নিয়ে একটি অনুষ্ঠান করা হয়। অনুষ্ঠানে প্রতিবন্ধী সংশাপত্র ও ভাতার বিষয়ে উপস্থিত সকলকে সচেতন করা হয়।
মঙ্গলবার খগেনহাট তরুনসংঘ লাইব্রেরিতেও বিশ্ব প্রতিবন্ধী দিবস পালন করা হয়। অনুষ্ঠানে হেলেন কেলারের জীবনি সহ বিশ্ব প্রতিবন্ধী দিবসের বিষয়েও আলোচনা করা হয়।অনুষ্ঠানে এলাকার বহু ছাত্রছাত্রর এতে অংশ নেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লাইব্রেরীয়ান সুনীল রায়, লাইব্রেরির কর্মী ধীরেন রায় সহ অনেকেই। অনুষ্ঠান শেষে কেক বিতরণ করা হয় বলে জানান লাইব্রেরীয়ান।