বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ ফাইনাল সাউদাম্পটনে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : ইঙ্গিত ছিল আগেই। প্রত্যাশা মতোই বদলে গেল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ ফাইনালের কেন্দ্র।

লর্ডসে নয়, ১৮ জুন থেকে ভারত বনাম নিউজিল্যান্ডের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপের ফাইনাল হবে সাউদাম্পটনের এজেস বোল স্টেডিয়ামে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় সোমবার এই খবর জানিয়েছেন। শুধু তাই নয়, হৃদরোগে আক্রান্ত হওয়ার ধাক্কা সামলে ক্রমশ ফিট হয়ে ওঠা মহারাজ নিজেও ফাইনালের সময় মাঠে হাজির থাকতে চলেছেন। কেন উইলিয়ামসনদের বিরুদ্ধে ফাইনালের আগে বিরাট কোহলির ভারতের জন্য রয়েছে ১৪ দিনের কোয়ারান্টিনও।

- Advertisement -

কিন্তু কেন এই বদল? জানা গিয়েছে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপের কেন্দ্র বদলের নেপথ্যে করোনা ভাইরাস। ভারতীয় দল কোয়ারান্টিনে থাকার মাঝেই অনুশীলন করতে চেয়েছে। আইসিসি ও ইসিবিকে কোহলিদের পরিকল্পনার কথাও জানিয়েছে বিসিসিআই। কিন্তু দ্য হোম অফ ক্রিকেট, লর্ডসে বিরাটদের চাহিদা মেটানো সম্ভব নয়। ক্রিকেট মক্কার সঙ্গে বা চৌহদ্যির মধ্যে কোনও হোটেল নেই। যা রয়েছে সাউদাম্পটনে। এজেস বোল ক্রিকেট স্টেডিয়াম সংলগ্ন পাঁচতারা হোটেল হিলটনে থাকবে ভারত-নিউজিল্যান্ড, দুই দলই। কঠোর কোয়ারান্টিনে থাকার পাশে জুন মাসের প্রথম সপ্তাহে সাউদাম্পটন পৌঁছে কোয়ারান্টিনের মধ্যেই অনুশীলন করে নিজেদের তৈরি করতে পারবেন কোহলি-রোহিত-রাহানেরা।

তিনি এখন সম্পূর্ণ ফিট। শরীরে কোনও সমস্যা নেই। সম্প্রতি বেহালার বীরেন রায় রোডের বাড়ির ঠিক পাশে নিজের অফিসে বসে কাজও শুরু করেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সূত্রের খবর, নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ১২ মার্চ থেকে শুরু হতে চলা পাঁচ ম্যাচের ভারত বনাম ইংল্যান্ড টি২০ সিরিজের সময় সৌরভ হাজির থাকতে চলেছেন। মহারাজের কথাতেই আজ এমন ইঙ্গিত মিলেছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ ফাইনালের মাঠ বদল নিয়ে বলতে গিয়ে তিনি আজ বলেন, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ ফাইনাল হতে চলেছে সাউদাম্পটনে। মাঠের সঙ্গেই ওখানে হোটেল রয়েছে বলে এমন সিদ্ধান্ত। তাছাড়া করোনার ব্যাপারটাও খেয়াল রাখতে হয়েছে আমাদের। ওই সময় আমিও থাকব সাউদাম্পটনে। তার আগে আহমেদাবাদে ভারত বনাম ইংল্যান্ড টি২০ সিরিজে যাওয়ার কথা ভাবছি।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ ফাইনালে পৌঁছানো টিম ইন্ডিয়ার জন্য বিরাট কৃতিত্ব। আর এই সাফল্য সম্ভব হয়েছে কোহলি-রোহিত-রাহানেদের জন্যই। ভারতীয় দলের প্রশংসা করতে গিয়ে সৌরভ ফের টেনে এনেছেন ওয়ান্ডার কিড ঋষভ পন্থের প্রসঙ্গ। মহারাজের কথায়, পন্থকে গত কয়েক বছর ধরে খুব কাছ থেকে দেখেছি। দুর্দান্ত প্রতিভা। আগেই বলেছি, ঋষভ একজন ম্যাচ উইনার। কিপিংয়ে উন্নতি করেছে অনেক। আর ব্যাট হাতে ৫-৬ ওভার উইকেটে থেকে গেলে ঋষভ কী করতে পারে, আমাদের জানা হয়ে গিয়েছে। হৃদরোগের ধাক্কা সামলে বিসিসিআই সভাপতি এখন সম্পূর্ণ সুস্থ। খুব তাড়াতাড়ি তিনি করোনার ভ্যাকসিন নেবেন বলে খবর। কবে নেবেন? সৌরভ নির্দিষ্টভাবে এব্যাপারে কিছু জানাতে চাননি। তাঁর ঘনিষ্ঠমহলের ইঙ্গিত, চলতি সপ্তাহে করোনা ভ্যাকসিন নিয়ে প্রাক্তন ভারত অধিনায়ক মোতেরায় যাওয়ার কথা ভাবছেন।

গতকালই চতুর্দশ আইপিএলের সূচি ঘোষণা হয়ে গিয়েছে। ৯ এপ্রিল আইপিএল শুরু। ফাইনাল ৩০ মে। তারপরই অন্তত তিন মাসের জন্য টিম ইন্ডিয়া বিলেত চলে যাবে। ১৮-২২ জুন সাউদাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ ফাইনালের পরই কোহলিরা দেশে ফিরছেন না। জানা গিয়েছে, ৪ অগাস্ট থেকে জো রুটের ইংল্যান্ডের বিরুদ্ধে শুরু হতে চলা পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের জন্য সেখানেই থেকে যাবে ভারতীয় ক্রিকেট দল। কোহলি-রোহিত-পূজারা-রাহানে-ইশান্ত-বুমরাহদের প্রস্তুতির কথা মাথায় রেখে ক্রিকেটারদের সঙ্গে আলোচনা করেই এমন সিদ্ধান্ত চড়ান্ত করতে চলেছে বিসিসিআই। সভাপতি সৌরভ অবশ্য এব্যাপারে কোনও মন্তব্য করতে চাননি। টিম ইন্ডিয়ার এমন সিদ্ধানের ফলে আগামী জুন মাসে শ্রীলঙ্কার মাটিতে এশিয়া কাপ অনিশ্চিত হয়ে পড়েছে। বোর্ড সূত্রে খবর, ভারতের দ্বিতীয় সারির দল কলম্বো যেতে পারে এশিয়া কাপ খেলতে।