বিশ্বকাপ ফাইনালের বাবা এই ফাইনাল

সাদাম্পটন : ১৪৪ বছরের দীর্ঘ ইতিহাসে অতীতে কখনও হয়নি। এবার হচ্ছে।

তাই ভারত বনাম নিউজিল্যান্ডের চলতি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ ফাইনালকে বিশ্বকাপ ফাইনালের বাবা হিসেবে তুলে ধরছেন রবি শাস্ত্রী। ভারতীয় দলের হেড স্যরের কথায়, আমি বরাবর টেস্ট ক্রিকেটের ভক্ত। বিশ্বাস করি, একজন ক্রিকেটারের সঠিক মূল্যায়ণ টেস্টেই হয়। সেই দিক থেকে আমার মনে হয়, এজেস বোলের এই ফাইনাল বিশ্বকাপ ফাইনালের বাবা।

- Advertisement -

১৯৮৩ সালে কপিলদেবের ভারতের বিশ্বজয়ী দলের সদস্য বিরাট কোহলিদের কোচ। ওয়ান ডে ক্রিকেটে বিশ্বজয়ের অভিজ্ঞতা সম্পর্কে ভালোই জানেন তিনি। নিজের ক্রিকেট পরবর্তী জীবনে ধারাভাষ্যকার হিসেবে বেশ কিছু বড়ো মাপের প্রতিযোগিতায় কাজ করেছেন। কাছ থেকে দেখেছেন বিভিন্ন দেশের সাফল্য। আপাতত তিনি ভারতীয় দলের কোচ। ভিন্ন ভূমিকায় শাস্ত্রীর কোচিংয়ে টিম ইন্ডিয়া সাদা বলের ক্রিকেটে বিশ্বকাপ সেমিফাইনাল খেলেছে। ফাইনালে পৌঁছানো বা ট্রফি জয় অধরা থেকে গিয়েছে।

তাই এজেস বোলের ফাইনালের গুরুত্ব শাস্ত্রীর জন্য অন্যরকম। তাঁর কথায়, ১৯৮৩ সালের বিশ্বকাপ খেলেছি। ট্রফি জয়ে অভিজ্ঞতাও রয়েছে। তাই ফাইনালে একজন ক্রিকেটারের মনের মধ্যে এমন পরিস্থিতিতে কী চলতে পারে, জানি। সেই অভিজ্ঞতা থেকে বলতে পারি, এজেস বোলের ফাইনাল বিশ্বকাপ ফাইনালের বাবা। এই ম্যাচ জিততে পারলে তার সঙ্গে অতীতের কোনও অনুভূতির মিল পাওয়া যাবে না। এজেস বোলের মেঘলা আবহাওয়ায় কোহলির ভারতের দুই স্পিনার খেলানোর সিদ্ধান্তকেও সঠিক বলে মন্তব্য করেছেন শাস্ত্রী।

বৃষ্টির জন্য ফাইনালের প্রথম দিনে খেলা হয়নি। দ্বিতীয় দিনে টস জিতে ভারতকে ব্যাট করতে পাঠায় নিউজিল্যান্ড। দিনের শেষে ৬৪.৪ ওভারে ভারতের রান ১৪৬/৩। ফিরে গিয়েছেন রোহিত শর্মা (৩৪), শুভমান গিল (২৮) ও চেতেশ্বর পূজারা (৮)। ব্যাট করছেন বিরাট কোহলি (৪৪) ও অজিঙ্কা রাহানে (২৯)।