করোনা আক্রান্তের নিরিখে বিশ্বে তৃতীয় ভারত

210

নয়াদিল্লিঃ করোনা সংক্রমণে ক্ষতিগ্রস্থ দেশগুলির তালিকায় ভারত এখন তৃতীয় স্থানে উঠে এসেছে। আমেরিকা যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) এর তথ্য অনুযায়ী, রাশিয়াকে পেছনে ফেলে বর্তমানে ভারতে প্রায় ৭ লক্ষ করোনা আক্রান্তের ঘটনা রয়েছে। ভারত এখন ব্রাজিল এবং আমেরিকার পেছনেই রয়েছে। ব্রাজিলে করোনা আক্রান্তের সংখ্যা ১৫ লক্ষেরও বেশি এবং মার্কিন মুলুকে ২৮ লক্ষেরও বেশি করোনায় সংক্রামিত হয়েছেন।

রবিবার দেশে রেকর্ড সংখ্যক করোনা আক্রান্তের হদিস মিলেছে। স্বাস্থ্য মন্ত্রকের সদ্য প্রাপ্ত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘন্টার মধ্যে নতুন করে ২৪ হাজার ২৪৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৬১৩ জনের। ভারী বর্ষার মধ্যে দেশের পশ্চিম ও দক্ষিণাঞ্চলে সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গে করোনা সংক্রমণের পরিমাণ বেড়ে হয়েছে। এ অবধি দেশজুড়ে করোনায় আক্রান্ত ৬ লক্ষ ৯৭ হাজার ৪১৩ জন। মৃতের সংখ্যা ১৯ হাজার ৬৯৩।

- Advertisement -

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ রাজ্য মহারাষ্ট্রে ২ লক্ষ ৬ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। নতুন করে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৫৫৫ টি সংক্রামিতের ঘটনা রেকর্ড করা হয়েছে। এরপরই রয়েছে তামিলনাড়ু ও দিল্লি। সেখানে যথাক্রমে ৪ হাজার ১৫০ এবং ২ হাজার ২৪৪ টি নতুন মামলা রেকর্ড হয়েছে।

দেশের করোনা সংক্রমণের হার বাড়ছে ঝড়ের গতিতে। গোটা বিশ্বে সংক্রমণের তালিকায় ভারত ইতিমধ্যেই ৪ নম্বরে উঠে এসেছে। মৃত্যুর নিরিখে বিশ্বে ৮ম স্থানে। অন্যান্য দেশের তুলনায় মৃত্যুর হার কম হলেও গোটা পরিসংখ্যান কিন্তু যথেষ্টই চিন্তার কারণ, এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

দেশে লকডাউনের কঠোরতা প্রায় নেই বলে চলে। অর্থনৈতিক কর্মকাণ্ড প্রায় সবটাই চালু। রাস্তাঘাটেও ভিড় বেড়েছে। তার ওপর যেভাবে সংক্রমণ বাড়ছে তা কিন্তু যথেষ্ট উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।