ঋদ্ধিমান সাহার কেরিয়ার শেষ, মানছেন না কিরমানি-মোরেরা

547

অরিন্দম বন্দ্যোপাধ্যায়, কলকাতা : এভাবেও ফিরে আসা যায়! অ্যাডিলেডে ৩৬ অলআউট। সেখান থেকে ঘুরে দাঁড়ানো। শেষ পর্যন্ত ইতিহাস গড়ে সিরিজ জয়। গাব্বায় ঐতিহাাসিক সিরিজ জয়ের দিনে ভারতীয় ক্রিকেটের সব থেকে বড় প্রশ্ন, ঋদ্ধিমান সাহার কেরিয়ার কি শেষ? ঋষভ পন্থের চমকপ্রদ ব্যাটিংয়ের পর পাপালি কি আর টিম ইন্ডিয়ার টেস্ট দলের প্রথম একাদশে উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে জায়গা পাবেন?

একমাত্র সময়ই এই প্রশ্নের সঠিক জবাব দিতে পারবে। কিন্তু তার আগে ঋদ্ধির ছোটবেলার কোচ জয়ন্ত ভৌমিক থেকে শুরু করে ভারতীয় দলের কিংবদন্তি দুই উইকেটকিপার ব্যাটসম্যান সৈয়দ কিরমানি ও কিরণ মোরেরা মনে করছেন, ঋষভের শুরু বা প্রতিষ্ঠা পাওয়া মানে পাপালির শেষ নয়। সোশ্যাল দুনিয়া থেকে শুরু করে ক্রিকেট সমাজ ঋষভকে চিরস্থায়ী বন্দোবস্ত হিসেবে তুলে ধরতে চাইলেও পাপালির ছোটবেলার কোচ জয়ন্ত ভৌমিক উলটো কথা শোনালেন আজ। সন্ধ্যার দিকে মোবাইলে উত্তরবঙ্গ সংবাদ-কে তিনি বলছিলেন, ঋষভ ও পুরো ভারতীয় দলকে অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। দুর্দান্ত কৃতিত্ব নিশ্চিতভাবেই। এই জয়ের পর ঋষভকে নিয়ে মাতামাতি হবে, সেটাই স্বাভাবিক। তার মানে এই নয় যে, পাপালির কেরিয়ার শেষ। এভাবে কারও কেরিয়ার শেষ হয় না। তিনি আরও বলছিলেন, ব্যক্তিগতভাবে আমার মনে হয়, ঋদ্ধির কাছে ফের সুযোগ আসবে। দেখা যাক কবে সেই সুযোগ আসে।

- Advertisement -

আজ বিকেলে মোরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ভারতীয় দলকে অভিনন্দন জানিয়ে বলছিলেন, ঋষভের পরিণত ব্যাটিং অনেকের মতো আমাকেও অবাক করেছে। ওকে অভিনন্দন। সিডনির দ্বিতীয় ইনিংসেও একইভাবে ও চেষ্টা করেছিল। সেদিন না পারলেও আজ পেরেছে। কিন্তু ঋষভের চমকপ্রদ ব্যাটিংয়ের জন্য ঋদ্ধির কেরিয়ার শেষ, এখনই এমন ভাবার কোনও কারণ দেখছি না। সময়ে উপর ছেড়ে দেওয়াই বুদ্ধিমানের কাজ হবে। কিরণ মোরে ঋদ্ধি-ঋষভ বিতর্ক নিয়ে কিছুটা পাশ কাটালেও সৈয়দ কিরমানি ভিন্ন পথে হাঁটলেন। বরাবরই ঋদ্ধির কিপিংয়ের ভক্ত কিরমানি উত্তরবঙ্গ সংবাদকে বলে দিলেন, আমি এখনও বিশ্বাস করি, ঋদ্ধি দেশের সেরা উইকেটকিপার। ব্যাটসম্যান হিসেবেও খারাপ নয়। টেস্টে তিনটি শতরান রয়েছে। ঋষভের ব্যাটিং বিক্রমে ঋদ্ধিমান শেষ, এমনটা মানছি না এখনই।