তথ্য দেয়নি মমতা সরকার, বাংলাকে নভেম্বরের র‍্যাশন দেবে না কেন্দ্র

1736

নয়াদিল্লি: মমতা সরকারের গাফিলতিতে উৎসবের মরশুমেও র‍্যাশন পাবেন না রাজ্যবাসী। কারণ, র‍্যাশন বিতরণের তথ্য রাজ্য সরকার অন্ন বিতরণ পোর্টালে আপলোড করেনি। তাই, আগামী নভেম্বর মাসে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনায় পশ্চিমবঙ্গ সরকারকে কেন্দ্রের তরফে কোনও র‍্যাশন সামগ্রী দেওয়া হবে না। এ বিষয়ে ইতিমধ্যে কেন্দ্র সরকার রাজ্য সরকারকে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছে। যদিও সেই চিঠির জবাব রাজ্যের তরফে কেন্দ্রকে দেওয়া হয়নি।

করোনা সংক্রমণ প্রতিরোধে দেশজুড়ে জারি হওয়া লকডাউনে সাধারণ মানুষের সুবিধার্তে বিনামূল্যে র‍্যাশনে খাদ্য সামগ্রী বিতরণ শুরু করে কেন্দ্র সরকার। দেশের প্রতিটি রাজ্য সরকারের সহায়তায় প্রতিটি ভারতবাসীর কাছে খাবার পৌঁছে দেওয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী গরিব কল্যান যোজনা চালড়ু করে মোদি সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে সেই প্রকল্পের ঘোষণা করেন। কেন্দ্র সরকার ইতিমধ্যে সেই প্রকল্পের মেয়াদ নভেম্বর মাস পর্যন্ত বাড়িয়েছে। কিন্তু কেন্দ্রের অভিযোগ, অন্ন বিতরণ পোর্টালে দেশের অন্যান্য রাজ্য সরকার তথ্য দিলেও পশ্চিমবঙ্গ কোনও তথ্য দেয়নি। তাই নভেম্বর পর্যন্ত এই যোজনার মেয়াদ বাড়লেও এই মাসের র‍্যাশন পশ্চিমবঙ্গকে দেওয়া হবে না। একথা জানিয়ে ইতিমধ্যে পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য দপ্তরের মুখ্যসচিবকে চিঠি পাঠিয়েছে কেন্দ্র। চিঠিতে কেন্দ্র সরকারের তরফে বলা হয়েছে, ‘২৩ সেপ্টেম্বর পর্যন্ত অন্ন বিতরণ পোর্টালে তথ্য না দেওয়ায় নভেম্বর মাসের র‍্যাশন পাবে না রাজ্য।

- Advertisement -

এদিকে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, রাজ্য সরকার আগামী বছরের জুন মাস পর্যন্ত বিনামূল্যে র‍্যাশন দেবে। সেখানে কেন্দ্রের এই পদক্ষেপে গরীব মানুষের ক্ষতি হবে বলে মনে করা হচ্ছে।