মুঘল জাদুঘর শিবাজীর নামে

684

লখনউ: আগ্রার নির্মিয়মান মুঘল জাদুঘরের নাম পরিবর্তনের ঘোষণা করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এক ভিডিও কনফারেন্সে আদিত্যনাথ জানিয়েছেন, মুঘল জাদুঘরের নাম বদলে ছত্রপতি শিবাজী মহারাজের নামে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০১৫-তে উত্তরপ্রদেশের তৎকালীন সমাজবাদী পার্টির সরকার আগ্রায় মুঘল জাদুঘর তৈরির সিদ্ধান্ত নিয়েছিল। তাজমহল থেকে কিছু দূরে প্রায় ৬ একর জায়গা জুড়ে জাদুঘর তৈরির কাজ চলছে। সেখানে মুঘল আমলের শিল্প-সংস্কৃতি তুলে ধরার পরিকল্পনা ছিল। সংগ্রহশালায় মুঘল যুগের বিভিন্ন ছবি, পোশাক, অস্ত্রশস্ত্র রাখার কথা হয়েছিল।

সোমবার ওই জাদুঘর তৈরির কাজের অগ্রগতি খতিয়ে দেখতে সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন আদিত্যনাথ। সেখানেই জাদুঘরের নাম পরিবর্তনের কথা জানান তিনি। মুখ্যমন্ত্রীর বক্তব্য, মানসিক দাসত্বের কোনও চিহ্ন উত্তরপ্রদেশে থাকবে না।

- Advertisement -

সূত্রের খবর, নতুন নামের সঙ্গে সংগতি রাখতে জাদুঘরে শিবাজি সম্পর্কে একটি আলাদা গ্যালারি তৈরি করা হতে পারে। সেখানে আগ্রায় শিবাজির অবস্থান সম্পর্কিত বিভিন্ন তথ্য ও ছবি থাকবে। মারাঠা জাতীয়তাবাদের প্রতীক শিবাজী মুঘল বিরোধী যুদ্ধে প্রথমসারিতে ছিলেন। মুঘল জাদুঘরের নাম বদলে তাঁর নামে করার সিদ্ধান্ত তাই যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।