পেনাল্টি বিতর্কে ক্ষুব্ধ পয়েন্ট হারানো রিয়াল

মাদ্রিদ : লা লিগা জেতার দৌড় ক্রমেই রঙিন হচ্ছে।

রবিবার রাতে সেভিয়ার বিরুদ্ধে পুরো পয়েন্ট পেলে চ্যাম্পিয়ন হওয়ার পথে কিছুটা এগিয়ে যেত রিয়াল মাদ্রিদ। কিন্তু জয় দূরে থাক, শেষ মুহূর্তের গোলে কোনওরকমে এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়লেন টনি ক্রুজ, ইডেন হ্যাজার্ডরা। সেভিয়াকে পেনাল্টি দেওয়ায় রেফারির সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন রিয়াল কোচ জিনেদিন জিদান। তবে দলের খেলায় খুশি তিনি।

- Advertisement -

এদিন ফার্নান্দোর গোলে এগিয়ে যায় সেভিয়া। রিয়ালের মার্কো আসেন্সিও সেই গোল শোধ করেন। এরপর পেনাল্টি থেকে ইভান রাকিটিচের গোল ফের সেভিয়াকে এগিয়ে দেয়। সংযুক্ত সময়ের শেষদিকে ইডেন হ্যাজার্ডের গোল রিয়ালকে ম্যাচ ড্র করতে সাহায্য করে। গত জানুয়ারির পর প্রথমবার গোল পেলেন এই বেলজিয়ান তারকা। ২০১৯ সালে যোগ দেওয়ার পর রিয়ালের জার্সিতে মাত্র ৪ গোল করেছেন তিনি। মরশুমের একটা বড় সময় চোটের জন্য বাইরে বসে থাকেন হ্যাজার্ড। বিষয়টি নিয়ে সমর্থকদের নেকনজরে নেই তিনি। তবে এদিন গুরুত্বপূর্ণ সময়ে রিয়ালের মান বাঁচালেন।

বিতর্কের সূত্রপাত ৭৫ মিনিট নাগাদ। প্রতি আক্রমণ থেকে গোল করার সুযোগ পেয়েছিলেন রিয়ালের করিম বেঞ্জিমা। সেভিয়ার গোলরক্ষক বনোর বিরুদ্ধে তাঁকে বক্সে ফাউল করার অভিযোগ ওঠে। কিন্তু রেফারি ভিএআর দেখতেই গোটা ঘটনা ১৮০ ডিগ্রি ঘুরে যায়। সেভিয়ার কর্নার ঠেকিয়ে প্রতি আক্রমণে এসেছিল রিয়াল। ভিএআরে দেখা গিয়েছে, ওই কর্নার আটকাতে গিয়ে বক্সে দাঁড়িয়ে হ্যান্ডবল করেছেন রিয়াল ডিফেন্ডার এডের মিলিটাও। ফলে রিয়ালের পরিবর্তে পেনাল্টি পায় সেভিয়া। সুযোগ কাজে লাগাতে ভুল করেননি ইভান র‌্যাকিটিচ। অবশ্য একটি শট বারে না লাগলে পুরো পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ত রিয়াল।

রেফারির এই সিদ্ধান্তে ক্ষুব্ধ রিয়াল শিবির। ম্যাচ শেষে জিদান রেফারি হুয়ান মার্টিনেজের সঙ্গে দীর্ঘক্ষণ কথা বলেন। পরে এ প্রসঙ্গে রিয়াল বস বলেন, আমি বিষয়টা বুঝলাম না। আমরা ফাউল করেছি, সেভিয়াও করেছে। রেফারি যা বললেন, তা আমার কাছে স্পষ্ট নয়। তবে মাঠে তিনিই শেষ কথা বলেন। আমি সত্যিই ক্ষুব্ধ। কারণ হ্যান্ডবলের নিয়ম আমার কাছে স্পষ্ট নয়। যদিও বাস্তবে আমরা কিছু বদলাতে পারব না। অন্যদিকে, রিয়ালের সাইডব্যাক ড্যানি কর্বাহল ইনস্টাগ্রামে লেখেন, লজ্জার বিষয়। একটি স্প্যানিশ সংবাদপত্রের রেফারি বিশেষজ্ঞ হুয়ান অলিভারও পেনাল্টির সিদ্ধান্তের বিপক্ষে মত দিয়েছেন।